সিলেটটুডে ডেস্ক

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৩৮

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘ছয় শব্দের গল্প’ প্রদর্শনী

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘Project Six Wor(l)d’ শিরোনামের ‘ছয় শব্দের গল্প’ দুই দিনব্যাপী এক প্রদর্শনী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৩৪তম ব্যাচের উদ্যোগে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ২১জন শিক্ষার্থীর প্রত্যেকের ৬টি করে মোট ১২৬টি গল্প নিয়ে আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন হয় গত ২৪ সেপ্টেম্বর সকাল ১১টায়।

প্রদর্শনীর উদ্বোধন করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের প্রধান এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সুরেশ রঞ্জন বসাক, একাডেমিক কোঅর্ডিনেটর ইশরাত ইবনে ইসমাইল,এবং ইংরেজি বিভাগের সকল শিক্ষকবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা গ্যালারি পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের গল্পগুলো পড়ে দেখেন। পরিদর্শন শেষে অতিথিরা গ্যালারির 'ফিডব্যাক কর্নারে' গিয়ে প্রদর্শনী বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

তারা আশাবাদ ব্যক্ত করেন যে, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ ভবিষ্যতেও এধরণের ব্যতিক্রমধর্মী প্রদর্শনী আরো বৃহত্তর পরিসরে আয়োজন করবে। এছাড়া, পরবর্তীতে এধরণের সৃষ্টিশীল কাজে ইংরেজি বিভাগকে বিশ্ববিদ্যালয় কর্তৃক সবরকমের সহযোগিতা প্রদানেরও আশ্বাস ব্যক্ত করা হয়।

প্রদর্শনী শুরু হওয়ায় পর থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে 'ছয় শব্দের গল্প' নিয়ে আলোড়ন সৃষ্টি হয়। ইংরেজি বিভাগের পাশাপাশি বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা প্রদর্শনীতে উপস্থিত হয়ে একটি উৎসবমুখর পরিবেশের সৃষ্টি করে।

প্রদর্শনীতে ঘুরতে আসা দর্শকদের জন্যে তাৎক্ষনিকভাবে ছয় শব্দের গল্প লিখার সুযোগ থাকায় দর্শকদের মধ্যে আরো বেশি উৎসাহের সঞ্চার হয়। অনেকেই এই তাৎক্ষনিকভাবে গল্প লিখার চ্যালেঞ্জে অংশগ্রহণ করেন। প্রদর্শনীতে ঘুরতে আসা দর্শকেরা আশাবাদ ব্যক্ত করেন যে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ নিয়মিতভাবে এরকম সৃজনশীল প্রদর্শনীর আয়োজন করবে।

দুইদিনের এই উৎসব শেষ হয় ২৫ সেপ্টেম্বর বিকেল তিনটায়। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর শিব প্রসাদ সেন, বিজনেস এন্ড ইকোনমিক্স অনুষদের ডিন প্রফেসর তাহের বিল্লাল খলিফা, সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর নজরুল হক চৌধুরী, আইন অনুষদের ডিন প্রফেসর এম রবিউল হোসেইন, রেজিস্টার মুহম্মদ ফজলুর রব তানভির, ডিরেক্টর এডমিন তারেক ইসলাম,এসিস্ট্যান্ট প্রক্টর ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমেদ চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য যে, 'Project Six Wor(l)d' এ প্রদর্শিত প্রতিটি গল্পই মাত্র ছয় শব্দে লিখিত। বর্তমান বিশ্বসাহিত্যের একটি জনপ্রিয় ধারা 'মাইক্রোফিকশন' এর একটি শাখা 'Six Word Story 'অর্থাৎ ছয় শব্দের গল্পের সাথে নতুন লেখকদের পরিচয় করিয়ে দেয়ার জন্যেই বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৩৪তম ব্যাচের শিক্ষার্থীরা এই প্রদর্শনীর আয়োজন করে।

আপনার মন্তব্য

আলোচিত