সিকৃবি প্রতিনিধি

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪৮

সিকৃবি’তে মঞ্চস্থ হলো সুখের খোঁজে সুখলাল

চা-জনগোষ্ঠী। চা-বাগান ঘিরে তাঁদের জীবন। পাতা চয়ন করে চলে সংসার। দিনমান শ্রম-ঘামের জীবনে বঞ্চনা ও অবহেলার মধ্যে সুখ কী— এ যেন তাঁদের যাপিত জীবনের বড় এক অজানা বিষয়। এরপরও জীবন থেমে নেই। অধিকারবোধ থেকে জন্ম নেয় সংগ্রাম। এভাবে চা-জনগোষ্ঠীর জীবন-সংগ্রাম ও সংস্কৃতি উপজীব্য করে নির্মিত নাটক সুখের খোঁজে সুখলাল। বুধবার সন্ধ্যায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মঞ্চায়িত হয়েছে নাটকটি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের শিক্ষার্থীদের সংগঠন আর্তির আমন্ত্রণে নাট্যমঞ্চ সিলেটের পরিবেশনায় সন্ধ্যা সাতটায় মঞ্চায়ন শুরু হয় সুখের খোঁজে সুখলাল নাটকের। বিদ্যুৎ করের রচনায় নাটকের নির্দেশনায় ছিলেন রজত কান্তি গুপ্ত। নাটকের গল্প ও অভিনয়শিল্পীদের পরিবেশনায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মঞ্চ যেন একখণ্ড চা-বাগানে রূপ নিয়েছিল। দর্শকেরাও মুগ্ধ হয়ে উপভোগ করেন তা।

নাটক শেষে প্রদর্শিত নাটক নিয়ে আলোচনা করেন অতিথিরা। অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার তাঁর বক্তৃতায় নাটক দেখে মুগ্ধতা প্রকাশ করেন। তিনি বলেন, সুখের খোঁজে সুখলাল নাটকে চা-শ্রমিকদের জীবনসংগ্রাম, মুক্তিযুদ্ধে তাদের বিশেষ অবদানকে যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে তা অবশ্যই বর্তমান প্রজন্মের মাঝে দেশপ্রেমকে উজ্জীবিত করবে।


আপনার মন্তব্য

আলোচিত