সিলেটটুডে ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৬ ১৬:৪৫

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে মেয়েদের মার্শাল আর্ট প্রশিক্ষণ কোর্স সমাপ্ত

মেয়েদেরকে আত্মপ্রত্যয়ী ও স্বনির্ভর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ছাত্রীদের আত্মরক্ষার কৌশল সংক্রান্ত মার্শাল আর্ট প্রশিক্ষণ কোর্সের প্রথম ব্যাচের ‘অরেঞ্জ বেল্ট কোর্স’ সমাপ্ত হয়েছে।

এই কোর্সে অংশগ্রহণকারীদের আত্মরক্ষা ও বিপদ মোকাবেলার জন্য বিভিন্ন শারীরিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৮ নভেম্বর) মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত মার্শাল আর্ট প্রশিক্ষণ কোর্সের প্রথম ব্যাচের প্রশিক্ষণার্থী মেয়েদের মধ্যে অরেঞ্জ বেল্ট প্রদান করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. এম. সালেহ উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মধ্যে অরেঞ্জ বেল্ট প্রদান করেন। তিনি বলেন, বর্তমান সময়ে নারীরা ঘরে বসে নেই। তারাও পুরুষের পাশাপাশি সমাজের উন্নয়নে সমানভাবে অংশ নিচ্ছে। কাজ করতে গিয়ে তারা প্রতিদিনই কোন না কোন সহিংসতার স্বীকার হচ্ছে। তাই নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে নারীদেরকে আত্মপ্রত্যয়ী ও শারীরিক ভাবে সক্ষম করে গড়ে তুলতে হবে। কারাতে মানুষকে আত্মবিশ্বাসী করে তোলে এবং আত্মরক্ষার কৌশল শিক্ষা দেয়। কারাতে শিক্ষা অর্জন করলে সুশৃঙ্খল, আত্মপ্রত্যয়ী ও স্বনির্ভর হয়ে ওঠা যায়। সুন্দর সমাজ ও সুশৃঙ্খল জাতি গঠনে অবদান রাখা যায়। তাই নারী ও শিশুদের সহিংসতা প্রতিরোধে কারাতে শিক্ষার বিকল্প নেই বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, প্রফেসর ইমেরিটাস এম. আব্দুল আজিজ, সামাজিক ও মানবিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রবিউল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, পরিচালক (প্রশাসন) তারেক ইসলাম, সহকারী রেজিস্ট্রার (জনসংযোগ) লোকমান আহমদ চৌধুরী, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমি রায় এবং বিভিন্ন বিভাগের প্রধানসহ সংশ্লিষ্ট সবাই।

মার্শাল আর্ট প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন বাংলাদেশ কারাতে ফেডারেশনের রেফারী বি. এম. আশরাফুল এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির কর্মকর্তা ও কারাতে কোচ শান্তি বাবু প্রসাদ রায়। অরেঞ্জ বেল্টপ্রাপ্ত কারাতে প্রশিক্ষণার্থীরা হলেন, তানিয়া রহমান, ফারজানা আক্তার, প্রমা পাল, জাকিয়া চৌধুরী এবং রেশমা বেগম।

আপনার মন্তব্য

আলোচিত