শাবি প্রতিনিধি

২৬ নভেম্বর, ২০১৬ ১৫:২১

ক্যালকুলেটরের ডিভাইসের মাধ্যমে নকল সরবরাহ, শাবিতে আটক ৭

শাহজালাল বিজ্ঞঘান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ভর্তি পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে নকল সরবরাহের অভিযোগে ৭ জনকে আটক করেছে পুলিশ। শনিবার  দুপুরে ক্যাম্পাস ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

এদের মধ্যে ঈশান ইমতিয়াজ হৃদয় নামে এক জাবি শিক্ষার্থীকে আটক করে পুলিশের হাতে তুলে দেন পরীক্ষার্থীরা। নকল সরবরাহের অভিযোগে শনিবার সকালে কুমারগাও বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে শিক্ষার্থীরা আটক করে বলে জানায় জালালাবাদ থানা পুলিশ। ঈশান ইমতিয়াজ জাহাঙ্গিনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী।

ঈশান ইমতিয়াজ হৃদয়ের দেওয়া তথ্য অনুযায়ী ক্যাম্পাস ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে আরো ৬ জনকে আটক করে পুলিশ। তাদের মধ্যে ৫ জন শাবি শিক্ষার্থী। তবে পরবর্তীতে আটকৃত ছয় জনের পরিচয় জানায়নি পুলিশ।

সিলেট নগরীর জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতার হোসেন ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে নকল সরবরাহকালে হৃদয় নামে একজন আটক করে পুলিশের হাতে তুলে দেয় শিক্ষার্থীরা। এরপর পুলিশ অভিযান চালিয়ে হৃদয়ের সহযোগীসহ ৬ জনকে আটক করে।  আটককৃতদের কাছ থেকে কিছু ক্যালকুলেটর ও ডিভাইস উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

পুলিশ জানায়, পরীক্ষায় ব্যবহৃত ক্যালকুলেটরে সংযুক্ত একটি ডিভাইসের মাধ্যমে এই চক্রের সদস্যরা প্রশ্নের উত্তর সরবরাহ করতো। কৌশলে হল থেকে প্রশ্নপত্র ফাঁস করে সেই প্রশ্নের উত্তর পরীক্ষার্থীর ক্যালকুলেটরের ভেতরের ডিভাইসের মাধ্যমে মনিটরে ডিসপ্লে করা হতো।

পুলিশ আরো জানায়, এই চক্রের মূল দুই হোতার মধ্যে একজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও অপরজন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এই চক্রটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এই পদ্ধতিতে নকল সরবরাহ করে থাকে। বিনিময়ে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় তারা।

উল্লেখ্য, শনিবার শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকালে এ ইউনিটের ও বিকেলে বি ইউনিটের পরীক্ষা হয়। এ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে ১৮ হাজার ৪৮৭ জন এবং বি ইউনিটে ৯৫০টি আসনের বিপরীতে ৩৫ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

আপনার মন্তব্য

আলোচিত