শাবি প্রতিনিধি

২৬ নভেম্বর, ২০১৬ ১৯:২৬

শাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতিতেও ছাত্রলীগ কর্মী!

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতি চেষ্টার ঘটনায় আটককৃত ৮জনের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের এক কর্মী। তাঁর নাম আল আমিন।

এ ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ঈশান ইমতিয়াজ হৃদয়সহ ৬ পরীক্ষার্থীকেও আটক করে পুলিশ।

শাবির ভারপ্রাপ্ত প্রক্টর  অধ্যাপক  রাশেদ তালুকদার জানান, ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে পরীক্ষায় নকল সরবরাহের অভিযোগে ৮ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ভর্তি পরীক্ষার্থী ৬ জন, যাদের মধ্যে একজনকে হল থেকে আটক করা হয়েছে। একজন শাবির ছাত্র ও একজন বাইরের।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জালিয়াতির অভিযোগে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ সভাপতি অঞ্জন রায় সমর্থিত গ্রুপের কর্মী ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আল আমিনকে শুক্রবার রাতে শাহপরান হলের ২১০ নম্বর কক্ষ থেকে আটক করে জালালাবাদ থানা পুলিশ।

জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আখতার হোসেন জানান, আল আমিন নামে এক শাবি ছাত্রকে আটক করা হয়েছে। সে ছাত্রলীগ করে কী না তা জানে নি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. রাশেদ তালুৃকদার বলেন, জিজ্ঞাসাবাদ করার জন্যে হল থেকে আল আমিনকে আটক করা হয়েছে। এখন তদন্ত চলছে। এ মূহুর্তে আমরা তথ্য দিতে চাচ্ছি না।

কোতোয়ালি থানার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার নুরুল হুদা আশরাফীর জানান, এই চক্র শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াতির চেষ্টা করে আসছিল। বগুড়া জেলার গুগল নামের একটি ভর্তি কোচিং সেন্টার এ কাজের সাথে জড়িত। গুগল কোচিং সেন্টার এর সহকারী পরিচালক আবির ওরফে তুহিন ওরফে জিহান। তাদের মধ্যে হৃদয় গুগল কোচিং সেন্টারে নিয়মিত ক্লাস নেয়। অন্যজন শাহজালাল বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী।

তিনি জানান, পরীক্ষায় ব্যবহৃত ক্যালকুলেটরে সংযুক্ত একটি ডিভাইসের মাধ্যমে এই চক্রের সদস্যরা প্রশ্নের উত্তর সরবরাহ করতো। কৌশলে হল থেকে প্রশ্নপত্র ফাঁস করে সেই প্রশ্নের উত্তর পরীক্ষার্থীর ক্যালকুলেটরের ভেতরের ডিভাইসের মাধ্যমে মনিটরে ডিসপ্লে করা হতো।

এসবের বিনিময়ে প্রত্যেক ছাত্রের কাছে তারা ৫-৬ লক্ষ টাকা নেয় ।

ওসি আখতার হোসেন জানান, আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রকিয়া চলছে।

উল্লেখ্য, শনিবার শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকালে এ ইউনিটের ও বিকেলে বি ইউনিটের পরীক্ষা হয়। এ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে ১৮ হাজার ৪৮৭ জন এবং বি ইউনিটে ৯৫০টি আসনের বিপরীতে ৩৫ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

আপনার মন্তব্য

আলোচিত