সংবাদ বিজ্ঞপ্তি

২৯ নভেম্বর, ২০১৬ ২২:০৬

যানবাহন নিরাপত্তা ব্যবস্থার যন্ত্র উদ্ভাবন করলেন লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী

সিলেটের বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ইলকেট্রক্যিাল এন্ড ইলকেট্রনকি ইঞ্জনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থী যানবাহনের নিরাপত্তামূলক একটি যন্ত্র উদ্ভাবন করেন।  ইইই  বিভাগের  তিন শিক্ষার্থী আশিক হোসেন, সাব্বির আহমদ এবং মো. জামাল মিয়া যানবাহনের নিরাপত্তা জন্য সনাক্তকরণ, অনুসরণ-করন এবং ইন্টারলক ব্যবস্থাসহ বিভিন্ন ফাংশন সম্বলিত এই যন্ত্রটির উদ্ভাবক।

এই যন্ত্রের মাধ্যমে গাড়ির মালিক সহ আরো কয়েকজন চালকের ফিঙ্গারপ্রিন্ট একসাথে নিতে পারেন যাতে অন্য কোন চালক বা চোর গাড়িটিকে সচল না করতে পারে। কোন অজানা ব্যক্তি যদি গাড়ির গায়ে স্পর্শ করে তা এই যন্ত্রের মাধ্যমে সাথে সাথে মালিকের মোবাইলে মেসেজ চলে আসবে, গাড়িটির মালিক মেসেজের মাধ্যমে গাড়িটিকে তাৎক্ষণিকভাবে বন্ধ করতে পারবেন এবং গাড়িটি কোন যায়গায় আছে তা সনাক্ত করতে পারবেন। চোর যন্ত্রটির কানেকশন ছিঁড়ে ফেললেও গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী গতকাল ইইই বিভাগের তিন শিক্ষার্থীকে এমন গুরত্বপূর্ন ও সময়োপযোগী একটি যন্ত্র উদ্ভাবন করায় অভিনন্দন জানান। এসময় উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ও ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. খন্দকার মো. মুমিনুল হক, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও আই.কিউ.এ.সি. এর পরিচালক মো. রেজাউল করিম, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত