নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি, ২০১৭ ১৯:১৫

ভুলে ভরা আমন্ত্রণপত্র

শাবির অর্থনীতি বিভাগের পুনর্মিলনী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। শুক্র ও শনিবারের দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, দেশের বিশিষ্ট ব্যক্তিদের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয় বিভাগটির পক্ষ থেকে। তবে ৮১ শব্দের সেই আমন্ত্রণপত্রটিতে অনেকগুলো ভুল থাকায় অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলেন, দেশের প্রথমসারির একটি বিশ্ববিদ্যালয়ের প্রবীণতম এ বিভাগের আমন্ত্রণপত্রে এতোগুলো ভুল কোন ভাবেই কাম্য না।

এই আমন্ত্রণপত্রে দেখা যায়, পুনর্মিলনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে ‘পুনর্মিলনী’ বানানটিই ভুল। লিখা আছে “পূনর্মিলনী”।

অনুষ্ঠানের প্রধান অতিথি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়ার নামটিও ভুল ভাবে লিখা।

এছাড়া অধ্যাপক বানান লিখা ‘অধাপক’, স্বপরিবারে বানান লিখা ‘সপবিারে’। আমন্ত্রণপত্রে একাধিক বিরাম চিহ্নের ব্যবহারও ভুল করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে পুনর্মিলনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী কয়েকজন শিক্ষার্থী বলেন, অর্থনীতি বিভাগের মতো একটি বিভাগের আমন্ত্রণপত্রে এতোগুলো ভুল আমাদের লজ্জ্বিত করেছে।

বানান ভুলের বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলাম ভূইয়া সাংবাদিকদের বলেন, বানানের ক্ষেত্রে সকলেরই বাংলা একাডেমির বানান রীতি অনুসরণ করা উচিত। আমন্ত্রণপত্রে ভুল বানান কোন ভাবেই কাম্য নয়। এক্ষেত্রে সবারই সচেতন হওয়া উচিত।

পুনর্মিলনী আয়োজন কমিটির সদস্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক অমিত রায় বলেন, আমন্ত্রণপত্রে ভুল বানান কাম্য নয়। দ্রুত কাজ করতে গিয়ে আমাদের ভুল হয়ে গেছে।

এ নিয়ে পত্রিকায় কিছু না লিখে বিষয়টি চেপে যেতেও বলেন তিনি।

এ ব্যাপারে সিলেট মদন মোহন কলেজের অধ্যক্ষ ও শিক্ষাবিদ ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ বলেন, এতোগুলো ভুল বাংলা ভাষাকেই এক প্রকার অপমান করা।

আপনার মন্তব্য

আলোচিত