এমসি কলেজ প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি , ২০১৭ ১৯:১৪

‘ইলেক্ট্রনিক ডিভাইসের পেছনে সময় ব্যয় করার চেয়ে বই পাঠ অনেক কার্যকরী’

এমসি কলেজের ১২৫ বছরের ইতিহাসে কবিতা পরিষদ আয়োজিত তিন দিনব্যাপী বইমেলা শেষ হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) মঙ্গলবার শুরু হওয়া বইমেলা ব্যাপক লোক সমাগমের মধ্য দিয়ে এই বইমেলা শেষ হয়।

ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে মুরারিচাঁদ কলেজ ক্যাম্পাসে বইমেলার আয়োজন করা হবে জানিয়ে কলেজ অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ বলেন, ভাষার মাসে আমাদের ছেলেদের এ আয়োজন দেশবাসীর নজর কেড়েছে।

আধুনিক প্রযুক্তির ইলেকট্রনিক্স ডিভাইসের পেছনে বেশী সময় ব্যয় করার চেয়ে প্রকৃত শিক্ষা অর্জনে বই পাঠ অনেক কার্যকরী ভূমিকা রাখে উল্লেখ করে তিনি শিক্ষার্থীদেরকে বেশি করে বই পড়ার আহ্বান জানান।

তিন দিনব্যাপী এই বইমেলায় শিক্ষার্থী-অভিভাবকদের স্বত:স্ফুর্ত অংশগ্রহন, আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা ও কলেজের ছাত্র সংগঠনগুলোর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, সরকারি কলেজের অনেক প্রতিবন্ধকতা থাকার পরও আমাদের শিক্ষার্থীরা দেখিয়ে দিয়েছে তারা সহযোগিতা পেলে সব করতে পারে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও কবিতা পরিষদের প্রধান উপদেষ্টা পান্না রাণী রায়, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আইরীন সুলতানা, সহকারী অধ্যাপক ফৌজিয়া আজিজ, কবিতা পরিষদ উপদেষ্টা সহকারী অধ্যাপক শেখ নজরুল ইসলাম প্রমুখ।

কবি সুলেমান কবিরের উপস্থাপনায় এ সময় ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া '৫২ প্রশ্নে ২১ পুরস্কার' প্রতিযোগিতার বিজয়ী ২১ জনকে সনদপত্র ও পুরস্কার তুলে দেন অতিথিরা।

কবিতা পরিষদ সভাপতি কবি ইমরান তালুকদারের সভাপতিত্বে তিন দিনব্যাপী বইমেলায় ছয়টি প্রকাশনী স্টল অংশগ্রহণ করে। তিনদিনই কলেজের থিয়েটার মুরারিচাঁদ, মোহনা সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় সাংস্কৃতিক পর্ব ছিলো নিয়মিত।

নাগরী প্রকাশনীর প্রকাশক সুফি সুফিয়ান বলেন, আমরা মূলত এমসি কলেজের মতো ঐতিহ্যবাহী কলেজে প্রথমবারের মতো আয়োজিত বইমেলার প্রতি সম্মান জানিয়ে এখানে এসেছি আর মেলায় বইপ্রেমীদের সাড়াও ভালো পেয়েছি।

জাতীয় কবিতা পরিষদ এমসি কলেজে শাখার সদ্য সাবেক সভাপতি কবি ও প্রাবন্ধিক অসীম সরকার বলেন, দীর্ঘদিনের চিন্তার ফসল এ বইমেলা সুন্দর আয়োজনে সফলভাবে শেষ করতে পারাটা সত্যিই আনন্দের।

আপনার মন্তব্য

আলোচিত