সিলেটটুডে ডেস্ক

১৮ ফেব্রুয়ারি , ২০১৭ ১৬:০২

ড. গাজী আবদুল্লাহেল বাকীর লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগে যোগদান

প্রফেসর ড. গাজী আবদুল্লাহেল বাকী গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) লিডিং ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগে প্রফেসর হিসাবে যোগদান করেছেন।

গাজী আবদুল্লাহেল বাকী খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৯৯১ সালে যোগদান করেন। ইংরেজি ডিসিপ্লিনে পূর্ণকালীন ও উক্ত ডিসিপ্লিনসহ অন্যান্য ডিসিপ্লিনে খন্ডকালীন শিক্ষক হিসেবে বহুদিন পাঠদান করেন তিনি। এছাড়া মর্ডান ল্যাংগুয়েজ সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রফেসর বাকী এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং নর্দান ইউনিভার্সিটিতে খন্ডকালীন শিক্ষকতা করেছেন।

প্রফেসর বাকী খুলনা বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হিসেবেও কিছুদিন কাজ করেন। ১৯৭৯ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজে সহকারী অধ্যাপক হিসেবে এবং ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। ড. বাকী লিবিয়ার ফাতমা জোহরা টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট ফর উইমেন এ অধ্যাপনা করেন। কালীগঞ্জ ডিগ্রী কলেজে ইংরেজির অধ্যাপক হিসেবে ১৯৭৩ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত শিক্ষকতা করেন।

লিডিং ইউনিভার্সিটিতে যোগদানের পূর্বে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের অধ্যাপক এবং পরবর্তীতে লিবারেল আর্টস এবং হিউমেন সাইন্স অনুষদের ডিন ছিলেন এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের এক্টিং প্রধান হিসেবে কর্মরত ছিলেন তিনি। শিক্ষাজীবনে তিনি ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে সম্মান ডিগ্রীসহ ১৯৭৩-৭৪ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

প্রফেসর ড. বাকীর ৪৩ বৎসর কর্মজীবনে বিভিন্ন রেফারি জার্নালে ১৮ টি গবেষণা প্রকাশিত হয়। ইংরেজি এবং বাংলায় তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫টি। তাঁর স্বরচিত ইংরেজি কবিতা আমেরিকার দ্য ন্যাশনাল লাইব্রেরী অব পোয়েট্রি এর বিভিন্ন সংকলনে প্রকাশিত হয় ও উক্ত সংস্থা তাকে’ এডিটর চয়েস এওয়ার্ড’ প্রদান করে এবং ’ভিশনস’ নামে তার একক কবিতার ক্যাসেট এলবাম প্রকাশ করে। ইন্টারন্যাশনাল সোসাইটি অব পয়েট্রি তাকে ইন্টারন্যাশনাল পোয়েট অব মেরিট’ উপাধিতে ভূষিত করে ’ডিস্টিংগুয়িসড মেম্বারশীপ’ প্রদান করে।

তিনি ইটালিতে শান্তির উপর আন্তর্জাতিক কবিতা প্রতিযোগিতায় ১৯৯৪, ১৯৯৫ ও ১৯৯৬ সালে পুরস্কার লাভে হ্যাট্রিক করেন। দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন কনফারেন্স ও সেমিনারে তিনি অংশগ্রহণ করেন এবং দেশ বিদেশের জার্নালের রিভিওয়ার হিসেবে কাজ করেন। স্থানীয় ও জাতীয় পত্রিকায় তার বহুসংখ্যক কবিতা, গল্প ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে ও দেশে বিভিন্ন সংস্থা কর্তৃক সাহিত্য ও গবেষণার জন্য পুরস্কৃত হন। তিনি বাংলা একাডেমীর জীবন সদস্য ও এসিয়াটিক সোসাইটির সদস্য।
প্রফেসর ড. আবদুল্লাহেল বাকী সাতক্ষিরা জেলায় জন্মগ্রহন করেন এবং বর্তমানে খুলনা শহরে স্থায়ীভাবে বসবাস করেন।।

আপনার মন্তব্য

আলোচিত