রাবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:৫৮

তিন সপ্তাহের আল্টিমেটাম দিয়ে রুয়েটে শিক্ষকদের আন্দোলন সাময়িক স্থগিত

তিন সপ্তাহের আল্টিমেটাম দিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শিক্ষকদের চলমান আন্দোলন সাময়িক স্থগিত ঘোষণা করেছে রুয়েট শিক্ষক সমিতি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জরুরি এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নীরেন্দ্রনাথ মুস্তাফী।

তবে বেঁধে দেওয়া এই সময়ের মধ্যে ‘অসদাচরণকারী’ শিক্ষার্থীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করা না হলে আবারো কর্মবিরতিতে যাবেন হুশিয়ারি দিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি।

উল্লেখ্য, ২৮ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। পরে কয়েকজন শিক্ষকসহ উপাচার্যকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ রাখা হলে শিক্ষার্থীদের দাবি মেনে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরে আন্দোলন চলাকালে শিক্ষকদের সঙ্গে ‘অসদাচরণকারী’ শিক্ষার্থীদের শাস্তির দাবিতে ৫ ফেব্রুয়ারি থেকে শিক্ষকদের কর্মবিরতিতে অচল হয়ে পড়ে রুয়েট।

রোববার (১৯ ফেব্রুয়ারি) ক্লাস-পরীক্ষা শুরুর মধ্য দিয়ে ২২ দিন পর এই অচল অবস্থার অবসান হতে যাচ্ছে।

এদিকে আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী জানান, ১১ ও ১২ ফেব্রুয়ারি তারা নিজ বিভাগের শিক্ষকদের কাছে লিখিতভাবে ক্ষমা চেয়েছে। তবে বেশিরভাগ শিক্ষক তা গ্রহণ করেননি। শিক্ষার্থীরা যে কোনো সময় শিক্ষকদের কাছে ক্ষমা চাইতে প্রস্তুত আছে বলে জানিয়েছে।

এ বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.মো. শহীদ-উজ-জামান বলেন, ‘যেসব শিক্ষার্থী শিক্ষকদের সঙ্গে খারাপ আচরণ করেছে তা গুরুত্বসহ তদন্ত চলছে। তদন্ত অনেকটা এগিয়েছে। তবে এখনই বিস্তারিত বলা যাচ্ছে না।’

আপনার মন্তব্য

আলোচিত