রাবি প্রতিনিধি

০৭ এপ্রিল, ২০১৭ ২৩:১৪

বিতর্ক একটা শিল্প, সেই শিল্পের চর্চা করা উচিত সবার : হাসান আজিজুল হক

"বির্তক অনুশীলনের বিষয়, বিতর্ক একজন মানুষকে প্রকৃত মানুষ রূপে গড়ে তোলে। বিতর্কের ধারায় শেষ কথা বলে কিছু নেই। বিতর্ক একটা শিল্প, সেই শিল্পের চর্চা করা উচিত সবার।"
 
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিতর্ক সংগঠন গ্রুপ অফ লিবারেল ডিবেটরস-গোল্ড বাংলাদেশ আয়োজিত নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে এসব কথা বলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। 
 
শুক্রবার (৭ এপ্রিল) বিকেল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
এ সময় হাসান আজিজুল হক আরো বলেন, ‘আমরা পরস্পরকে বুঝি কথার দ্বারা। কথায় তর্ক থাকে। তর্কে কিন্তু বিতর্কও থাকে, কথা কাটাকাটি থাকে। কথা কাটাকাটি ঠিকই হয় কিন্তু রক্তপাত হয় না। বিতর্কে রক্তারক্তি নেই কিন্তু প্রাণপ্রণে তলোয়ার চালানো যায়। তবে উদ্দেশ্যহীন বিতর্ক শুধুমাত্র বির্তকের জন্য বিতর্ক।’
 
গোল্ড-এর সদ্যবিদায়ী সভাপতি তানিয়াহ মাহমুদা তিন্নির সভাপতিত্বে ও সদ্যবিদায়ী সহ-সভাপতি সৈকত আব্দুর রহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজম শান্তনু, সাবেক ছাত্র উপদেষ্টা ও সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক সাদেকুল আরেফিন মাতিন প্রমুখ।
 
অনুষ্ঠানে নবগঠিত কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করে দেয় সদ্যবিদায়ী কমিটির সদস্যরা। এরপর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

আপনার মন্তব্য

আলোচিত