নিজস্ব প্রতিবেদক

১৫ মে, ২০১৫ ২৩:০৭

সকল শিক্ষার্থীকে প্রোগ্রামিং শেখার সুযোগ করে দেওয়া হবে : মুহম্মদ জাফর ইকবাল


উৎসবমুখর পরিবেশে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুক্রবার অনুষ্ঠিত হয়ে গেলো জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। কম্পিউটার প্রোগ্রামিংয়ে জাতীয় পর্যায়ে ভালো কিছু করার স্বপ্ন নিয়ে সিলেট বিভাগের চারটি জেলার প্রায় পাঁচশত শিক্ষার্থী অংশ নেয় এই আয়োজনে।

আর আয়াজকরা জানালেন, ক্ষুদে প্রযুক্তিবিদ সৃষ্টিতে নিয়মিত অয়োজন করা হবে এ প্রতিযোগিতা।

এবার প্রথমবারের মতো আয়োজন করা হয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। আর তাই অংশ নিতে আসা শতশত শিক্ষার্থীর চোখে-মুখে আলোর ঝলকানি। সকালে গুড়িগুড়ি বৃষ্টি মাথায় নিয়ে শিক্ষার্থীদের সাথে অনন্দ শোভাযাত্রায় অংশ নেন প্রযুক্তিবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।
শোভাযাত্রা শেষে ড্রোন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন তিনি। প্রিয় জাফর স্যারকে কাছে পেয়ে ক্ষুদে প্রোগামাররা মাতে বাঁধভাংগা উচ্ছাসে।

প্রতিযোগিতা শুরু হয় সকাল ন’টা থেকে। স্কুল ও কলেজ পর্যায়ে কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা চলে দুপুর বারোটা পর্যন্ত। প্রথমবারেরমতো এমন প্রতিযোগিতায় অংশ নিয়ে খুশি শিক্ষার্থীরাও। তাই তাদের অনেকে বিশ্বখ্যাত কম্পিউটার প্রোগ্রামার হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে এ আসর থেকেই।

শাবিপ্রবি পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হক জানান, এই আয়োজনে শিক্ষার্থীদের প্রানবন্ত উপস্থিতি আশবাদী করেছে আয়োজকদের। অংশগ্রহনকারীরা ভবিষ্যতে দেশের মুখ উজ্জ্বল করবে।

প্রতিযোগিতা শেষে প্রোগ্রামিং নিয়ে শিক্ষার্খীদের প্রশ্নের উত্তর দেন ড. জাফর ইকবাল। তিনি জানান, সকল শিক্ষার্থীকেই প্রোগ্রামিং শেখার সুযোগ করে দেয় হবে। গনিত অলিম্পিয়াডের মতোই প্রতিবছর প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজন করা হবে বলেও জানান এই বিজ্ঞানী ।

জাফর ইকবাল বলেন, ‘ক্ষুদে এই প্রোগামাররাই আমাদের ভবিষ্যতের বাংলাদেশ । আমরা আমাদের বাংলদেশতো এদেরকে দিয়ে তৈরী করবো ! আমার ওদের তৈরী করছি যেনো ওরা সবাই বড় হয়ে কম্পিউটার প্রোগ্রামিংসহ এধরনের কাজে আসতে পারে।‘

প্রতিযোগিতায় উত্তীর্ণদের মধ্যে কুইজে ৭১ জন এবং প্রোগামিংয়ে ২০জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করেন শাবি'র ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, প্রফেসর ড. শহীদুর রহমান প্রমূখ। উত্তীর্নরা ২৯ মে বুয়েটে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেবে।

আপনার মন্তব্য

আলোচিত