সিলেটটুডে ডেস্ক

২৬ জুলাই, ২০১৭ ১৯:১২

আমেরিকান কর্নারের উদ্যেগে এসআইইউ চত্বরে বৃক্ষরোপন

আমেরিকান কর্নার সিলেটের উদ্যেগে বুধবার সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যম্পাসে বৃক্ষরোপন কর্মসুচীর আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে এ কর্মসুচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শামীম আহমেদ।

এ সময় তিনি বলেন-পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম, বিশ্বের বনভূমি উজার হতে হতে অর্ধেকে এসে দাঁড়িয়েছে, এর ফলে বিশ্ব পরিবেশ হুমকির মুখে পড়েছে  এইজন্য সবাইকে নিজেদের বাড়ির আঙ্গিনায়, বাসার ছাঁদে, পতিত জমি, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থলে ও রাস্তার দুই পাশে বেশি করে বৃক্ষ রোপনের আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর মো: মনির উদ্দিন বলেন, পরিবেশের সামগ্রিক ভারসাম্য রক্ষায় ফলজ, বনজ, ভেষজ প্রতিটি বৃক্ষেরই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

তিনি আরো  বলেন- প্রাকৃতিক ভারসাম্য, জীব বৈচিত্র্যর সুরক্ষা,  অর্থনৈতিক ও আর্থ-সামাজিক উন্নয়ন এবং  বর্তমান সময়ের প্রেক্ষাপটে গাছ লাগানোর প্রয়োজনীয়তা অত্যন্ত গুরত্বপুর্ন ।
 
বৃক্ষরোপন কর্মসুচীতে আরো উপস্থিত ছিলেন-বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ঋষি কেশ ঘোষ,মানবিক অনুষদের ডীন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, রেজিস্ট্রার নুসরত আফজা চৌধুরী,প্রশাসন ও জনসংযোগ পরিচালক তারেক উদ্দিন তাজ, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য,  ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আব্দুলাহ আলো, সহকারী রেজিস্ট্রার নসরত আফজা ,বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীবৃন্দ।

বৃক্ষরোপন কর্মসুচীর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আমেরিকান কর্নার সিলেটের এর পরিচালক  মোঃ মোস্তফা কামাল ও সেকশন অফিসার সুবিনয় আচার্য্য রাজু।

উল্লেখ্য এই সময় আম, জাম, লিচু, পেয়ারা, সফেদা,ডালিম, আমড়া, লুকলুকি, লটকন, আমলকী, হরিতকী, কাটবাদাম, জলপাই, বেল , নিম ও গোলাপ ফুল সহ বিভিন্ন প্রকারের ফলজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত