নিজস্ব প্রতিবেদক

২১ মে, ২০১৫ ১৩:৫২

বিশ্ব প্রোগ্রামিং প্রতিযোগীতায় শাবিপ্রবির মর্যাদাপূর্ন স্থান অর্জন

মরক্কোতে অনুষ্ঠিত বিশ্বে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর এসিএম-আইসিপিসি ২০১৫ এর ওয়ার্ল্ড ফাইনালে ৫৪তম স্থান অর্জন করল বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রোগ্রামিং দল।

SUST_DownToTheWire নামের এ দলটির প্রতিনিধিত্ব করছেন শাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই) বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ, সাকিবুল মাওলা এবং ধনঞ্জয় বিশ্বাস। দলটির কোচ হিসেবে আছেন একই বিভাগের শিক্ষক জনাব মোঃ সাইফুল ইসলাম। তারা ১৩ টির মধ্যে ৬ টি সমস্যা সমাধান করতে সক্ষম হন। বাংলাদেশ থেকে এবারই প্রথম কোন দল ৫ বা পাঁচের অধিক সংখ্যক সমস্যা সমাধান করতে সক্ষম হয়।

এবছর বেশ কয়েকটি ধাপে প্রতিযোগিতায় অংশ নিয়ে পৃথিবীর ১২৮ বিশ্ববিদ্যালয় মর্যাদাপূর্ন এই আসরের ফাইনালে অংশ নেওয়ার সুযোগ পায়। এর মধ্যে বাংলাদেশ থেকে শাবি ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) JU_Assassins অংশগ্রহণ করে। তারাও ৬ টি সমস্যা সমাধান করে এবং ৫৯ তম স্থান অর্জন করে। স্ট‌্যানফোর্ড, কর্নেল, প্রিন্সটনের মতো বিশ্ববিদ্যালয় গুলোকে পেছনে ফেলে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ই ৬০ এর মধ্যে অবস্থান করছে। এমনকি আমাদের প্রতিবেশী দেশ ভারতের সব বিশ্ববিদ্যালয়ের স্থানও ৬০ এর পরে।

শাবিপ্রবি থেকে এ নিয়ে টানা চারবার ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেওয়ার গৌরব অর্জন করল শাবির প্রোগ্রামাররা। এর মধ্যে এশিয়া রিজিওনালে গত দুইবারই চ্যাম্পিয়ন হয়ে ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেয় তারা। রিজিওনালে চ্যাম্পিয়ন SUST_DownToTheWire ছাড়াও শাবির আরেক দল SUST_Attoprottoyee v2.0 সেকেন্ড রানার আপ হয়। সে হিসেবে তাদেরও ওয়ার্ল্ড ফাইনালে যাওয়ার কথা থাকলেও, একই বিশ্ববিদ্যালয় থেকে দুটি দল যাওয়ার নিয়ম না থাকায় জাবি সুযোগ পায়। গতবারও SUST_Attoprottoyee রিজিওনালে চ্যাম্পিয়ন হয়েই ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেয়।

উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে আয়োজিত এসিএম-আইসিপিসি (International Collegiate Programming Contest) কে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পৃথিবীর সবচেয়ে সম্মানজনক এবং ঐতিহ্যবাহী প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। এটি ছিল এসিএম-আইসিপিসির ৩৯ তম আসর।

আপনার মন্তব্য

আলোচিত