নিউজ ডেস্ক

০৩ জুন, ২০১৫ ১৫:২৪

প্রোগ্রামিং-এ এশিয়ার সেরা শাবিপ্রবি

‘এসিএম-আইসিপিসি ২০১৪’ এশিয়া অঞ্চলের (ঢাকা সাইটের) আয়োজন সমাপ্ত হয়েছে। ‘এসিএম-আইসিপিসি’ হলো বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ‘ডাউন টু দ্য ওয়ার’।

শাবিপ্রবি দলের সদস্য ছিলেন ধনঞ্জয় বিশ্বাস, আব্দুল্লাহ আল মারুফ ও সাকিবুল মাওলা। ১০টি সমস্যার মধ্যে ৭টিরই তারা সমাধান করেন।

এছাড়া তাইওয়ানের এনটিইউ’র থ্রিই৮এনএম ১০টির মধ্যে ৬টি সমস্যার সমাধান করে প্রথম রানার্সআপ হয়। অন্যদিকে, শাবিপ্রবি’র আত্মপ্রত্যয়ী ভার্সন টু’ দ্বিতীয় রানার্সআপ হয়েছে। তারাও ১০টির মধ্যে ৬টি সমস্যার সমাধান করেন।

৬টি সমস্যার সমাধান করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিনস ৪র্থ, বুয়েট অনিয়ন ৫ম এবং ৫টি করে সমস্যার সমাধান করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাভাঞ্জার্স ৬ষ্ঠ, বুয়েট অ্যাবাকাস ৭ম, আইওআই টিম আনঅফিসিয়াল ৮ম, বুয়েট হাট-টিমা-টিম-টিম ৯ম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিনোবিস ১০ম স্থান অর্জন করেছে।

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি’র (বিইউবিটি) ক্যাম্পাসে ৫ ডিসেম্বর শুরু এই প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিইউবিটি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. শফিক আহমেদ সিদ্দিক, ভিসি প্রফেসর মুহাম্মদ আবু সালেহ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ, প্রধান বিচারক শাহরিয়ার মঞ্জুর প্রমুখ। 

‘ঢাকা সাইটের’ চূড়ান্ত এই প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনটি দলকে পদক এবং পরবর্তী দশটি দলকে আর্থিক পুরস্কার দেয়া হয়। 

মরক্কোতে আসন্ন ‘এসিএম আইসিপিসি’র ওয়ার্ল্ড ফাইনালে চ্যাম্পিয়ন দল অংশগ্রহনের সুযোগ পাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত