সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৮ ১৭:২৯

নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে ‘উইমেন ইন জাস্টিস’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর আইন ও বিচার বিভাগ এবং ইউএসএইড'স জাস্টিস ফর আল প্রোগ্রাম ও ন্যাশনাল সেন্টার ফর স্টেট কোর্টস (এনসিএসসি) এর উদ্যোগে 'উইমেন ইন জাস্টিস' বিষয়ে অর্জিত অভিজ্ঞতা নিয়ে মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রোববার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী আলোচনা সভার উদ্বোধন করে বলেন, বাংলাদেশের সংবিধান ধর্ম, বর্ণ, লিঙ্গ ভেদে সবাইকে সমান মর্যাদা দিয়েছে ফলে আমাদের দেশে বিশেষ করে আইন ও বিচারের মত পেশায় অনেক নারী নিয়োজিত থেকে পেশাগত  দায়িত্ব পালন করছেন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

ইউএসএইড'স জাস্টিস ফর আল প্রোগ্রাম এর লিগ্যাল এ্যাসিসটেন্ট তৌফিকুল ইসলাম আইন ও বিচার পেশায় নারীদের অংশগ্রহণ বিষয়ে এক ডকুমেন্টারি প্রদর্শন করেন এবং এই ক্ষেত্রে নারীদের বিভিন্ন সম্ভাবনা তুলে ধরেন।

আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক আবুল হাসানাত ইবনে আবেদীনের সভাপতিত্বে সভায় বিচার ব্যবস্থায় নারীর সম্ভাবনা, মর্যাদা ও প্রতিবন্ধকতার উপর সাবলীল বক্তব্য প্রদান করেন সিলেট জেলার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান। আইন পেশায় নারীদের অবস্থান সম্ভাবনা নিয়ে বক্তব্য দেন জাতীয় মহিলা আইনজীবী সমিতির সিলেট বিভাগীয় প্রধান ও সিলেট বারের বিশিষ্ট আইনজীবী শিরীন আখতার।

সিনিয়র আইনজীবী ও নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম সিনিয়র আইনজীবীদের মেন্টোরশীপ সম্পর্কে বক্তব্যে বলেন, বর্তমানে অনেক মহিলা সিনিয়র আইনজীবীর অধীনে বহু পুরুষ জুনিয়র আইনজীবীও কাজ করছেন।

প্রধান অতিথি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী  ইউএসএইড'স জাস্টিস ফর আল প্রোগ্রাম ও ন্যাশনাল সেন্টার ফর স্টেট কোর্টস (এনসিএসসি) সহ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন এতে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন ও বিচার বিভাগের শিক্ষার্থীরা খুবই প্রয়োজনীয় জ্ঞান লাভ করতে পারবে।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. ফরিদুজ্জামান।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন ও বিচার বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এ মতবিনিময় ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন।


আপনার মন্তব্য

আলোচিত