রাবি প্রতিনিধি

০৯ এপ্রিল, ২০১৮ ১৩:৩৫

কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভে উত্তাল রাবি

সরকারি চাকুরীতে কোটা পদ্ধতি সংস্কারের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা ও কোটা সংস্কারের দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ-আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী।

সোমবার (৯ এপ্রিল) সকাল ১০টায় শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে।

মহাসড়কে অবস্থান নিয়ে আন্দোলনকারীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’, ‘মরতে হলে একসঙ্গে মরবো, তবুও দাবি আদায় করে ছাড়বো’ সহ নানা স্লোগান দিতে থাকেন।

এর আগে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে। ফলে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যায়নি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে বাস চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা

রোববার বিকেলে ও মধ্যরাতেও শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখেন।

কোটা সংস্কার আন্দোলনের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ জানান, “ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ঘটনার পরিপ্রেক্ষিতেই অনির্দিষ্টকালের ক্লাস বর্জনের নীরব কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে।”

আন্দোলনকারী শিক্ষার্থী বিপ্লব হোসেন জানান, “আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। কোটা সংস্কার হওয়া না পর্যন্ত এ আন্দোলন থেকে আমরা পিছু হটবো না।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, “আন্দোলনরত শিক্ষার্থীরা আমাকে আশ্বস্ত করেছে তারা কোনো ধরনের সহিংসতা করবে না। যদি তাদের মধ্যে কেউ কোনো সহিংসতা করার চেষ্টা করে তাহলে তারাই তাকে আমাদের কাছে ধরে দিবে বলে কথা দিয়েছে।”

তিনি আরো বলেন, “আন্দোলনটি যেহেতু সারাদেশেই চলছে তাই সেখানে আমাদের কিছু করার নেই। তবে যদি কেউ আন্দোলনের নামে বিশৃঙ্খলা করার চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

ক্লাস বর্জনের বিষয়ে প্রক্টর বলেন, “কোটা সংস্কার দাবিতে সারাদেশের মতো রাবিতেও ক্লাস বর্জন কর্মসূচি চলছে। কোন বিভাগের ক্লাস অনুষ্ঠিত না হলেও কিছু বিভাগে পূর্ব ঘোষিত পরীক্ষা চলছে।”

আপনার মন্তব্য

আলোচিত