নিউজ ডেস্ক

২১ জুন, ২০১৫ ০৬:৪৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন জমাদান শেষ হচ্ছে রবিবার

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন জমাদান শেষ হচ্ছে রোববার (২১ জুন)। এর মধ্যেই প্রার্থীদের অনলাইন এবং এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, ভর্তিচ্ছুরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন না করলে কোনো কলেজে ভর্তি হতে পারবেন না।

শনিবার (২০ জুন) এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করেছে বিভিন্ন বোর্ড। পরিবর্তিত ফলধারীরাও নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে পারবেন।

শিক্ষা বোর্ড জানিয়েছে, আগামী ২৫ জুন ভর্তির ফল প্রকাশের পর শিক্ষা বোর্ডের সময়সূচি অনুযায়ী ভর্তির কার্যক্রম শুরু হবে। এর পূর্বে কোনো প্রতিষ্ঠানে ভর্তির প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান চলতি শিক্ষাবর্ষে ‘একাদশ শ্রেণিতে ভর্তি চলছে’ মর্মে পত্রিকায় যে বিজ্ঞাপন প্রচার করেছে এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এমন কাজ করা থেকে বিরত থাকার জন্য তাদের সতর্ক করেছে শিক্ষা বোর্ড।

এরই মধ্যে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করায় বেশ কয়েকটি কলেজকে শোকজ করেছে আন্তঃশিক্ষা বোর্ড।

যারা ইতোমধ্যে আবেদন করেছে তাদেরকে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট ব্যবহার করে Priority ও কোটা (যদি থাকে) সংশোধন করার পরামর্শ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

পাশাপাশি প্রার্থীদের Verify Application এ গিয়ে আবেদন যাচাই করার পরামর্শ দেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের প্রকাশিত ভর্তির নির্দেশনা অনুযায়ী, প্রথমবার অনলাইনে আবেদন করতে গেলে যদি ‘You have already applied’ কথাটি দেখা যায় অথবা Verify Application করার সময় যদি দেখা যায় 1st Priority কলেজে অন্য কেউ আবেদন করে দিয়েছে, তাহলে শিক্ষার্থী দেশব্যাপী যে কোন ইউনিয়ন ডিজিটাল সেন্টার/পৌর ডিজিটাল সেন্টার/নগর ডিজিটাল সেন্টারে এসএসসির মূল প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডসহ (ফটোকপি গ্রহণযোগ্য নয়) উপস্থিত হয়ে প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড স্ক্যান করে নির্ধারিত ই-মেইলে পাঠালে আবেদন সংশোধন হয়ে যাবে।

এছাড়াও শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ড অফিসে উপস্থিত হয়ে বোর্ডের কলেজ পরিদর্শক বরাবর আবেদনপত্র, প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি জমা দিয়ে অন্যের
করা আবেদনটি বাতিল করতে পারবে।

আপনার মন্তব্য

আলোচিত