সিলেটটুডে ডেস্ক

২০ মে, ২০১৮ ১৬:০৫

লিডিং ইউনিভার্সিটির নতুন পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন

বিশিষ্ট লেখক এবং গবেষক ড. মোস্তাক আহমাদ দীন (ড. মোহাম্মদ মোস্তাক আহমদ) লিডিং ইউনিভার্সিটিতে পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেছেন।

বুধবার (১৬ মে) তিনি নতুন কর্মস্থল লিডিং ইউনিভার্সিটিতে যোগদান করেন।

লিডিং ইউনিভার্সিটিতে যোগদানের পূর্বে তিনি ২০০৫ থেকে ২০১১ পর্যন্ত সিলেট এম সি কলেজে বাংলা বিভাগে অতিথি শিক্ষক এবং ২০১১ সাল থেকে ২০১৫ পর্যন্ত সিলেট কমার্স কলেজে উপাধ্যক্ষ এবং ২০১৫ সাল থেকে এপ্রিল ২০১৮ পর্যন্ত সফলতার সঙ্গে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

শিক্ষাজীবনে তিনি বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৯ সালে ভারতের আসাম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্যের তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সন্দর্ভগ্রন্থটি ২০১৭ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছে।

তিনি ২০১২ সালে কবিতার জন্য এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার ও ২০১৬ সালে চিহ্ন পুরস্কার এবং একই বছরে সাহিত্যে অবদানের ‘লোক সাহিত্য পুরস্কার’ অর্জন করেন।

প্রসঙ্গত, ড. মোস্তাক আহমাদ দীনের ৫টি কাব্যগ্রন্থ, ৫টি প্রবন্ধ গ্রন্থ ও ১টি অনুবাদ গ্রন্থ ছাড়াও লোকসংস্কৃতি বিষয়ে আরও ১০টি সম্পাদনা গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি যৌথভাবে সম্পাদনা করেছেন ‘সিলেট ডিস্ট্রিক্ট গেজেটিয়ার’ [যন্ত্রস্থ]। দেশ-বিদেশের একাডেমিক জার্নাল ও সাহিত্য পত্রিকায় তাঁর অর্ধশতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ ও ভারতের নানা সেমিনার, সাহিত্য সম্মেলন ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

ড. মোহাম্মদ মোস্তাক আহমাদ দীন সিলেট নগরীর মজুমদার পাড়া (শামীমাবাদ) এলাকায় বসবাস করছেন।

তিনি যুগোপযোগী শিক্ষার প্রসারে লিডিং ইউনিভার্সিটির শিক্ষা পরিবারে যোগদান করে তার উন্নতির লক্ষ্যে কাজ করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত