নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট, ২০১৫ ১৪:০১

সিকৃবিতে শিক্ষকদের কর্মবিরতি, অবস্থান ধর্মঘট

স্বতন্ত্র বেতন স্কেল ও প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামো পুনঃনির্ধারণসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি, অবস্থান ধর্মঘট ও স্বাক্ষর গ্রহণ কর্মসূচি পালন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষকরা। আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তাঁরা এ কর্মসূচি পালন করেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর।

প্রতি রোববার দেশব্যাপীএ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। কর্মসূচির পাশাপাশি এক সমাবেশে তাঁরা বলেন, শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তানে মেধাবীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। কিন্তু বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুযোগ-সুবিধা দেওয়া দূরে থাক, ন্যায্য দাবি স্বতন্ত্র বেতন স্কেলই দেওয়া হচ্ছে না। এ সময় তাঁরা সিলেকশন গ্রেডে অধ্যাপকের বেতন-ভাতা সিনিয়র সচিবদের সমান করার দাবি জানান।

কয়েকজন শিক্ষক জানান, যুগ্ম সচিব পদমর্যাদার একজন সরকারি কর্মকর্তা গাড়ি কেনার জন্য সুদমুক্ত ৩০ লাখ টাকা পেয়ে থাকেন। ঋণ পরিশোধ ও রক্ষণাবেক্ষণ খরচ হিসেবে পান মাসিক ৪৫ হাজার টাকা। কিন্তু চলমান বেতন কাঠামোতে একজন সহযোগী অধ্যাপকের বেতন সরকারি কর্মকর্তার এই গাড়ি সুবিধার প্রাপ্ত অর্থের বেশি নয়। তাঁরা বলেন, জনগণের করের টাকায় সরকারি কর্মকর্তারা যদি এ সুবিধা পেতে পারেন, তাহলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা কেন পাবেন না?

শিক্ষকদের কয়েকজন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তাঁদের দাবিগুলো না মেনে অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুমোদন করা হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতির দায়দায়িত্ব তাঁরা নেবেন না।

সমাবেশে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূর হোসেন মিয়া, সাধারণ সম্পাদক ড. মৃত্যুঞ্জয় কুন্ডু, অধ্যাপক ড. মো: আবুল কাশেম, অধ্যাপক ড.. পীযুশ কান্তি সরকার প্রমুখ বক্তব্য দেন।

 

আপনার মন্তব্য

আলোচিত