শাবি প্রতিনিধি

২৪ আগস্ট, ২০১৫ ২১:৪১

শাবিতে ৫৮ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) আগামী ২০১৫-১৬ অর্থবছরের বাজেট,সোমবার ঘোষণা করা হয়েছে। রেজিস্ট্রার অফিস সূত্রে জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৫ অর্থবছরের বাজেট নির্ধারণ করা হয়েছে ৫৮ কোটি ৭২ লাখ টাকা। আর বাজেট ঘাটতি রয়েছে ৫১ কোটি ৭২ লাখ টাকা।

সূত্র আরো জানায়, প্রস্তাবিত ৫৮ কোটি ৭২ লাখ টাকার বাজেটের মধ্যে ৫১ কোটি ৭২ লাখ টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রদান করবে। আর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ খাত থেকে সম্ভাব্য আয় ধরা হয়েছে বাকি ৭ কোটি টাকা।

জানা যায়, ২০১৫-১৬ অর্থ বছরের মোট ৫৮ কোটি ৭২ লক্ষ টাকার বাজেটের মধ্যে বেতন ও ভাতাদি খাতে বরাদ্দ ৪১ কোটি ৫ লাখ টাকা যা গত অর্থবছরে ছিল ৩৮ কোটি ৩৩ লাখ টাকা, পেনশন খাতে বরাদ্দ ১ কোটি ৫০ লাখ টাকা যা গত অর্থবছরে ছিল ২ কোটি ২৫ লাখ টাকা, সাধারণ আনুষাঙ্গিক খাতে বরাদ্দ ৬ কোটি টাকা যা গত অর্থবছরে ছিল ৫ কোটি ৯০ লাখ টাকা, শিক্ষা আনুষাঙ্গিক খাতে বরাদ্ধ ৭ কোটি ১০ লাখ যা গত অর্থবছরে ছিল ৭ কোটি ৭০ লাখ টাকা, রক্ষণাবেক্ষণ খাতে গত বছরের ন্যায় এ বছরও ৭০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। মূলধন মঞ্জুরী খাতে বরাদ্দ ২ কোটি ৩৭ লাখ টাকা যা গত অর্থবছরে ছিল ১ কোটি ৫০ লাখ টাকা।

এদিকে, এবারের বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৭ কোটি টাকা যা গত অর্থবছরের তুলনায় ২০ লাখ টাকা বেশি ধরা হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরে গবেষণা ব্যয় বাবদ নিয়মিত বাজেটে ১০ লাখ, অনুদান বাবদ ১০ লাখ ও নিয়মিত বাজেটের বাইরে ২৫ লাখ টাকা বরাদ্দ পাবার আশা রয়েছে।
বাজেটের এসব তথ্য নিশ্চিত করেন শাবির ফিনেন্স ডিরেক্টর আ.ন.ম. জয়নাল আবেদীন।

আপনার মন্তব্য

আলোচিত