শাবি প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর, ২০১৫ ১৫:০৫

শাহরিয়ারের মৃত্যু রহস্য: তদন্ত দাবি শাবি উপাচার্যের, শিক্ষকদের আন্দোলন স্থগিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সিলেট গণজাগরণ মঞ্চের কর্মী শাহরিয়ার মজুমদারের আকস্মিক ও রহস্যজনক মৃত্যুতে শোক নেমে এসেছে ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় এই ছাত্রের প্রতি শ্রদ্ধা জানাতে সোমবার চলমান আন্দোলন কর্মসূচী স্থগিত করেছে 'মহান মুক্তিযোদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ'। উপাচার্যের অপসারণ দাবিতে প্রায় পাঁচ মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন এই প্যানেলের শিক্ষকরা।

এদিকে শাহরিয়ারের জন্য রবিবার ক্যাম্পাসে পৃথক শোকমিছিল ও শোকসভা করেছে শাবি সাংস্কৃতিক জোট ও স্থাপত্য সংঘ। এসব কর্মসূচীতে শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালসহ শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অংশ নেন।

এসব কর্মসূচীতে অংশ নিয়ে শাহরিয়ারের মৃত্যুকে রহস্যজনক দাবি করে সুষ্ঠ তদন্ত দাবি করেছেন উপাচার্য। একইদাবি জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষকদের মুখপাত্রও।

এরআগে সিলেট গণজাগরণ মঞ্চও শাহরিয়ারের মৃত্যুতে রহস্যজনক দাবি করে এ ঘটনায় সুষ্ঠ তদন্ত দাবি করে।

উপাচার্যের অপসার দাবিতে রবিবারের মিছিল ও সমাবেশ শেষে 'মহান মুক্তিযোদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ'-এর আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম বলেন- সোমবার উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন একদিনের জন্য স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সিলেট গণজাগরণ মঞ্চের একনিষ্ঠ কর্মী মোহাম্মদ শাহরিয়ার মজুমদারের অকাল মৃত্যুতে একদিনের জন্য আন্দোলন স্থগিত করার ঘোষণা দেন তিনি।

তিনি আরো বলেন, তার মৃত্যু হত্যা না আত্মহত্যা এটা নিয়ে ধোঁয়াশা কাটছে না। তার মৃত্যুতে সোমবার দুপুর ১২টায় পরিষদের পক্ষ থেকে শোক র‌্যালি করা হবে বলে জানান তিনি। মঙ্গলবার থেকে যথারীতি আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

শোকমিছিল: গণজাগরণ মঞ্চের কর্মী মোহাম্মদ শাহরিয়ার মজুমদারের আকস্মিক মৃত্যুতে ক্যাম্পাসে পৃথক শোক র‌্যালি করেছে শিক্ষার্থীদের দুটি সংগঠন।

রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া জোটের উদ্যোগে শোকর‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শিক্ষাভবন ই থেকে শুরু করে সমস্ত ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চের সামনে এক সমাবেশে মিলিত হয়।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূঁইয়ার নেতৃত্বে র‌্যালিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশোনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য, অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় প্রমুখ।

সমাবেশ শেষে অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূঁইয়া বলেন, শাহরিয়ারের মৃত্যু অনাকাঙ্খিত এবং দুঃখজনক। তাঁর মৃত্যুতে আমরা শোকাহত। তার মৃত্যু রহস্যজনক। এটি হত্যা না আত্মহত্যা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। আমি এই ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছি।

এরআগে সকাল সাড়ে ১১ টায় শাহরিয়ারের জন্য শোক মিছিল করে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সংগঠন স্থাপত্য সংঘ। শাহরিয়ার মজুমদার এই বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত