নিজস্ব প্রতিবেদক

০৯ সেপ্টেম্বর, ২০১৫ ১৪:৫৬

শাবি সংকট : এবার দৃশ্যপটে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলমান সংকটের মধ্যে এবার দৃশ্যপটে আবির্ভূত হয়েছেন বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকরা। 'মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ' শিক্ষকদের দুটি বলয়ের পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে আজ বুধবার সংবাদ সম্মেলন করেন বিএনপি জামায়াতপন্থী শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে তারা চলমান উপাচার্যবিরোধী আন্দোলনকে 'কতিপয় শিক্ষককের স্বার্থের আন্দোলন' উল্লেখ করে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।

শাবিতে উপাচার্যের অপসারণ দাবিতে প্রায় পাঁচ মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন 'মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ।' এই আন্দোলনের বিরোধীতা করে গত সোমবার মানববন্ধন ও সংবাদ সম্মেলন করে উপাচার্যপন্থী হিসেবে পরিচিতি পাওয়া 'মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষক পরিষদ'। এই পরিষদ আন্দোলকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করে তোলার অভিযোগ তুলে।

বুধবারের সংবাদ সম্মেলনে উপাচার্যপন্থী শিক্ষকদের মতোই আন্দোলনকারীদের অভিযুক্ত করেন ‘মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশী জাতীয়তাবাদ ও ধর্মীয় মুল্যাবোধে শ্রদ্ধাশীল শিক্ষক পরিষদ’-এর শিক্ষকরা। যারা জামায়াত-বিএনপি সমর্থক হিসেবে পরিচিত।

বুধবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএনপি-জামায়াতপন্থী এই শিক্ষক ফোরামের আহবায়ক অধ্যাপক সাজেদুল করিম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক সাজেদুল করিম জানান, এই বিশ্ববিদ্যালয়ে কিছু শিক্ষক তাদের স্বার্থ চরিতার্থ করার জন্য বিভিন্ন সময় ভিসিবিরোধী আন্দোলন শুরু করেন। এই আন্দোলনের পদ্ধতি অত্যন্ত ন্যাক্কারজনক। এ রকম পরিস্থিতি যাতে বারবার ফিরে না আসে তার জন্য একটি পূর্ণ বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি।

শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা সম্পর্কে ড. সাজেদুল করিম জানান, শিক্ষকদের আন্দোলনে কোনভাবেই শিক্ষার্থীদের সম্পৃক্ত হবার সুযোগ নেই। শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করা বা হতে দেয়া আমরা বেআইনি বলে মনে করি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রকৃতপক্ষে উপাচার্য কিংবা আন্দোলনকারী শিক্ষকদের পক্ষে নই। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা কার্যক্রম চলুক। কোনভাবো তা যেন ব্যাহত না হয়। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষে।

৩০ আগস্ট আন্দোলনকারী শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলা নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে সাজেদুল করিম জানান, আমরা তদন্তনাধীন কোন বিষয়ে মন্তব্য করব না।

সংবাদ সম্মেলনে অধ্যাপক কামাল আহমদ চৌধুরী, গোলাম আলী হায়দার, অধ্যাপক নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত