শাবি প্রতিনিধি

২৭ জানুয়ারি, ২০২০ ১৯:০৫

শিক্ষার্থীদের জ্যোতির্বিজ্ঞানমুখী করতে কসম্যানিয়া

স্কুল-কলেজের জ্ঞানপিপাসু শিক্ষার্থীদের জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে জানতে আগ্রহী করে গড়ে তুলতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম বিজ্ঞানচর্চা ভিত্তিক সংগঠন ‘কোপার্নিকাস এস্ট্রোনোমিকাল মেমোরিয়াল অব সাস্ট (ক্যামসাস্ট) এর উদ্যোগে ‘কসম্যানিয়া’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ জানুয়ারি) সকালে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক সোলাইমান হোসেন রবিন কর্তৃক প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ‘নারায়ণগঞ্জের সোনারগাঁ কাজী ফজলুল হক মহিলা কলেজে এলাকাস্থ চারটি স্কুল ও কলেজের প্রায় ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে এ কসম্যানিয়া অনুষ্ঠিত হয়।
স্কুল গুলোর মধ্যে রয়েছে সোনারগাঁও জি আর ইন্সটিটিউশন, পাইলট গার্লস হাইস্কুল, মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজ এবং প্রমিজ চাইল্ড একাডেমি (ষষ্ঠ ও সপ্তম শ্রেণী)।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ‘সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানের দুটি বিষয় (Life Cycle of Star, The Moon: From different perspectives) নিয়ে সোনারগাঁ শহরে দিনব্যাপী প্রজেক্ট প্রদর্শনীর আয়োজন করে ক্যামসাস্ট। এই প্রজেক্টে শিক্ষার্থীরা পরীক্ষামূলক ভাবে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের সময় আসলে কী ঘটে, কীভাবে ঘটে তা দেখানো হয়েছে।

এছাড়াও সূর্যঘড়ির মাধ্যমে সময় নির্ণয়ের পরীক্ষামূলক মডেলের মাধ্যমে শিক্ষার্থীরা সূর্যের ছায়ার মাধ্যমে সময় মেপেছে। দেখার পাশাপাশি এসব প্রাকৃতিক ঘটনার পিছনের বিজ্ঞান সম্পর্কেও ধারণা পেয়েছে শিক্ষার্থীরা।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয় ‘প্রজেক্টটি প্রদর্শনীর পাশাপাশি ছিল ২০১৮ সালের ‘নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ’ এ বিজয়ী দল ‘টিম অলিক’ এর তৈরি ‘লুনার ভি আর’ অ্যাপ প্রদর্শনী। শিক্ষার্থীরা ভি আর বক্সের মাধ্যমে চাঁদের পৃষ্ঠ, চাঁদ থেকে সূর্য গ্রহণ, স্যাটেলাইট থেকে চাঁদের দৃশ্য উপভোগ করেছে। শিক্ষার্থীরা ছাড়াও স্কুল ও কলেজের শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন তা উপভোগ করার জন্য। পাশাপাশি ওয়াটার রকেট প্রদর্শনী এবং ‘পেপার পেন কম্পিটিশন’ আয়োজন করা হয়।

এছাড়া অনুষ্ঠানে প্রজেক্ট প্রদর্শনীর পাশাপাশি শিক্ষার্থীদের জন্য ছিল উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব। অনুষ্ঠান শেষে শ্রেষ্ঠ প্রশ্নকারীদেরকে আকর্ষণীয় পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠান আয়োজনের সার্বিক সহযোগিতায় নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসাইন খোকা ও শিক্ষাবিদ মোহাম্মদ আলি মন্টু ছিলেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি মো. সাইফুল ইসলাম আকাশ বলেন, ‘ক্যামসাস্ট’ মূলত একটি বিজ্ঞান সংগঠন, যা মূলত জ্যোতির্বিজ্ঞান নিয়ে কাজ করে। আমরা দেখেছি বাংলাদেশে সাধারণ মানুষের মধ্যে চন্দ্র গ্রহণ, সূর্য গ্রহণ নিয়ে অনেক কুসংস্কার প্রচলিত আছে। এ কুসংস্কার অনুসরণের ফলে মানুষ বিভ্রান্ত হয়। তাই সমাজকে কুসংস্কারমুক্ত করে বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি।

আপনার মন্তব্য

আলোচিত