অরণ্য রণি, সম্মেলন থেকে

০৩ ফেব্রুয়ারি , ২০২০ ১০:৪৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ সম্মেলন

‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্বুদ্ধকরণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শেষ হয়েছে। শনিবার (১ ফেব্রুয়ারি) গালা ডিনারের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হয় এ সম্মেলন।

২০১৫ সাল থেকে সিইউমুনা বাংলাদেশের ছায়া জাতিসংঘ সম্মেলনের পরপর ষষ্ঠবার সর্ববৃহৎ সেক্রেটারিয়েট নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এবারের সম্মেলনে দেশ-বিদেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫০ জন শিক্ষার্থী এবং ২৬ জন বিচারক অংশ নিয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন সংস্থার সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সানজিদা রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

দ্বিতীয় দিনে সকাল থেকে বিকেল পর্যন্ত নিয়মিত বিরতিতে চলে কমিটি সেশন। অধিবেশন কক্ষে চলে তখন তুমুল বিতর্ক। সম্মেলনের তৃতীয় দিনেও সকাল থেকে বিকেল পর্যন্ত তিনটি কমিটি সেশন অনুষ্ঠিত হয়। এদিন বিভিন্ন দেশের ছায়া প্রতিনিধিরা টেকসই উন্নয়নের লক্ষ্যে ঐক্যমতে পৌঁছানোর চেষ্টা করেন। বিকেল থেকে রাত পর্যন্ত চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রতিনিধি, সেক্রেটারিয়েট, এক্সিকিউটিভ বোর্ডের সদস্যরা নাচ, গান, নাটক, মাইম ও আবৃত্তি পরিবেশন করেন।

সবশেষে ব্যান্ড দল প্রলয় শিখা মাতিয়ে তোলে পুরো অনুষ্ঠানকে। ‘পুরনো সেই দিনের কথা বলবি কি রে আয়’ এই গানে সমাপনী ঘটে সোশ্যাল নাইটের। পরের দিন ১ ফেব্রুয়ারি সকাল থেকে দুপুর পর্যন্ত কমিটি সেশনের মধ্য দিয়ে শেষ হয় চলমান বৈশ্বিক বিভিন্ন সমস্যা নিয়ে যুক্তি, তর্ক-বিতর্ক। বিকেলে সমাপনী অনুষ্ঠানের পর বিভিন্ন কমিটির ডেলিগেটদের পুরস্কৃত করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন সংস্থার সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণদের উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়েই আমাদের এই আয়োজন। আমি ধন্যবাদ জানাচ্ছি সকল ডেলিগেটদের এ সম্মেলনে অংশ নিয়ে সার্থক করে তোলার জন্য। সেই সাথে সকল সেক্রেটারিয়েট মেম্বারকেও ধন্যবাদ যাদের অক্লান্ত পরিশ্রমে এতো সুন্দর একটি প্রোগ্রাম উপহার দিতে পেরেছি।

ইন্টারন্যাশনাল প্রেসের প্রধান আহমেদ কবির চয়ন জানান, রাশিয়া-ইউক্রেন সংকট বা ইসরায়েল সীমান্ত সংক্রান্ত সমস্যা; সিরিয়ার গৃহযুদ্ধ বা রোহিঙ্গ্যা সংকট; মেক্সিকান ড্রাগ যুদ্ধ বা মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সংঘাত - সূচনালগ্ন থেকে প্রেস এ ধরণের সংকট সমাধানের উদ্দেশ্যগুলোর মধ্যে থেকে জাতিসংঘের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। আমি সিইইউমান-২০২০ এ আবারও আমন্ত্রিত হওয়ার জন্য সম্মানিত।

তিনি আরো বলেন, অধিকন্তু, আমি মহাসচিব এবং তার সেক্রেটারিয়েট দলকে ধন্যবাদ জানাচ্ছি। আমি সচিবালয়ের প্রতিটি সদস্য এবং সিইউমান-২০২০ এর প্রতিনিধিদের প্রতি আমার পরিসেবাগুলো সহজলভ্য করে দিতে চাই। সম্মেলনের চার দিনই প্রেস তার দায়িত্বে ছিল এবং আমরা আপনাকে সুযোগটি গ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই।

এরপর সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গালা ডিপার্চারের মাধ্যমে নগরীর আগ্রাবাদের কপার চিমনি রেস্টুরেন্টে গালা ডিনারে নিয়ে যাওয়া হয়। গালা ডিনারের মধ্য দিয়েই শেষ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলনের এই ষষ্ঠ আয়োজন।

আপনার মন্তব্য

আলোচিত