এলইউ প্রতিনিধি

০৬ ফেব্রুয়ারি , ২০২০ ১৫:৫৭

লিডিং ইউনিভার্সিটি ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধন

লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) কর্তৃক চতুর্থ বারের মতো ৩ দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় ‘টেকসই অর্থনীতি ও পরিবেশগত সচেতনতা বৃদ্ধিতে যুবকদের অংশগ্রহণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে লিডিং ইউনিভার্সিটি প্রাঙ্গণে এ সম্মেলন উদ্বোধন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

এ সময় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, বোর্ড অব ট্রাস্টির সদস্য সৈয়দ আব্দুল হাই, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি এবং এলইউমুনার সহ-উপদেষ্টা আশরাফ উদ্দীন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি এবারের সম্মেলনে অংশগ্রহণ করছেন সিলেটের ১৫টির বেশি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ সম্মেলনে টেকসই উন্নয়নের লক্ষ্যে অর্থনৈতিক সমৃদ্ধি, আইনের শাসন, রাজনৈতিক স্থিতিশীলতা, এবং যুবসমাজের অংশগ্রহণ নিশ্চিতকরণ, অর্থনীতি ও বাণিজ্যে সম্পর্ক উন্নয়ন, উপসাগরীয় অঞ্চলে বিরোধ, গণহত্যা আইনের প্রয়োগ, ইয়েমেনের যুদ্ধ সংকট, মধ্য আয়ের দেশসমূহ থেকে দারিদ্রতা দূরীকরণের সমাধান বিষয় নিয়ে ৭টি কমিটির মাধ্যমে ভারত ও নেপাল থেকে আগত ২২ জন বিচারকের সামনে আলোচনা করবেন ৩০০ জন প্রতিনিধি। এতে মহাসচিবের দায়িত্ব পালন করছেন মো. আশরাফুল ইসলাম জকি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. সৈয়দ রাগীব আলী বলেন, এ সম্মেলন জাতিসংঘ সম্মেলনের একটি অনুরূপ অনুশীলন যার মাধ্যমে একজন শিক্ষার্থী গবেষণা, বিতর্ক উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে শিক্ষা লাভ করতে পারবে। এর মধ্য দিয়ে সমাজে তৈরি হবে দক্ষ নেতৃত্ব।

তিনি এ সম্মেলন আয়োজন করার জন্য এলইউমুনাকে ধন্যবাদ জানান এবং প্রতিযোগীরা তাদের সর্বোচ্চ চেষ্টা দিয়ে নিজেদের দক্ষতার প্রমাণ দিবে এ আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, এলইউমুনা গত তিনটি সম্মেলন অত্যন্ত সাফল্যের সাথে সম্পন্ন করেছে এবং এবারের এ সম্মেলন আরও ব্যাপক পরিসরে সম্পন্ন হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক মানসম্পন্ন এ ছায়া সম্মেলনে অংশগ্রহণের ফলে প্রতিযোগীদের মধ্যে যে নেতৃত্বের জ্ঞান অর্জিত হবে তার মাধ্যমে দেশ উপকৃত হবে। এলইউমুনা তরুণ শিক্ষার্থীদের জন্যে এরকম প্ল্যাটফর্ম তৈরি করে দিচ্ছে যেখান থেকে কিছু সমাধান একটি শান্তিপূর্ণ এবং সবার অংশগ্রহণমুলক একটি সমাজব্যবস্থা প্রতিষ্ঠা করতে সহায়তা করবে বলে তিনি প্রত্যাশা করেন।

তিনি এ ধরনের একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করার জন্য এলইউমুনা এবং অংশগ্রহণকারী প্রত্যেক ডেলিগেট্স এবং অতিথিবৃন্দকে ধন্যবাদ জানান।

আপনার মন্তব্য

আলোচিত