সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০২০ ১৮:২৯

'আমরার সিলেট কত সুন্দর..'

গীতিকার নন্দলাল গোপের কথা ও সুরে গানটি গেয়েছেন চট্টগ্রামের তরুণ কণ্ঠশিল্পী দুর্জয় বড়ুয়া

শ্রীভূমি সিলেটের অপার সৌন্দর্য মুগ্ধ করে পুরো পৃথিবীর মানুষকে। এই জনপদের অপরূপ প্রাকৃতিক শোভা, মানুষের অতিথিপরায়ণ মনোভাব ও আধ্যাত্মিক গুরুত্ব সর্বজনবিদিত।

তাইতো, রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে হালের আউল-বাউল কবি সাহিত্যিকের লেখনীতে ফুটে ওঠে সুন্দরী শ্রীভূমি'র জয়গান।

এমনই সিলেট বন্দনা ফুটে উঠেছে 'আমরার সিলেট কত সুন্দর..' গানটিতে।

পর্দার আড়ালে থাকা শৌখিন গীতিকার  নন্দলাল গোপের কথা ও সুরে গানটি গেয়েছেন চট্টগ্রামের তরুণ কণ্ঠশিল্পী দুর্জয় বড়ুয়া। সংগীতায়োজনে ছিলেন দীপ্র বড়ুয়া।

সিলেটের গান, চট্টগ্রামের শিল্পীর কন্ঠে গাওয়া, তাইতো একটু ভিন্ন আমেজ পাবেন শ্রোতারা। এমনটাই মনে করেন গানটির কলাকুশলীরা।

লোকসংগীত শিল্পী ও গীতিকার নন্দলাল গোপ জানান, কেবলমাত্র সিলেটের প্রতি ভালোবাসাবোধ থেকেই এমন প্রয়াস। গানটিতে সিলেটের ঐতিহাসিক বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। গানটিতে রয়েছে সিলেটের প্রাণ প্রকৃতি, আধ্যাত্মিকতা ও মানুষের সহজিয়া জীবনবোধের গল্প তুলে ধরার প্রয়াস।

মূলতঃ সিলেট ভ্রমণের আকুল আবেদন গানের ছন্দে ফুটিয়ে তোলা হয়েছে বলে জানান গীতিকার। গানটি শুনে যদি একজন পর্যটকও সিলেটে ছুটে আসেন ; তবেই এ গানের স্বার্থকতা বলে মনে করেন তিনি।

দীপ্র বড়ুয়া ও দুর্জয় বড়ুয়াও গানটির ব্যাপারে আশাবাদী ; জানলেন সিলেটের প্রতি তাদের হৃদয়ের গহীনের টান। সিলেটের বাউল লোক সাধকদের বেশকিছু গান করাও পরিকল্পনা রয়েছে।

দর্শক শ্রোতাদের ভালোবাসাই সকল সৃষ্টির অনুপ্রেরণা; তাই ভুল ত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন শিল্পী ও গীতিকার।

এ গানটি দর্শক গ্রহন করলে আগামীতে আরও গান উপহার দেওয়া হবে বলে জানান তারা।

 
আজ (বুধবার) রাতে গানটি রিলিজ করা হচ্ছে ফেসবুকে Dipra & Durjoy Brother's -  এই পেজ ও Dipra & Durjoy Brother's ইউটিউব চ্যানেলে।

আপনার মন্তব্য

আলোচিত