নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট, ২০২৩ ২৩:২২

আলমগীর কবিরকে আজীবন সম্মাননা দেবে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম

৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চলচ্চিত্রাচার্য আলমগীর কবিরকে আজীবন সম্মাননা (মরণোত্তর) দেবে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

আগামী শুক্রবার (২৫ আগস্ট) বেলা ৩টায় রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটের বাংলাদেশ চলচ্চিত্র কেন্দ্রে এ সম্মাননা প্রদান করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসবের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বদের স্বাধীনতা পুরস্কার ও একুশে পদক প্রাপ্তিতে সংবর্ধনা দেওয়া হবে।

এ তালিকায় রয়েছেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত আলমগীর কবির (মরণোত্তর, ২০১০), একুশে পদকপ্রাপ্ত হাসনাত আব্দুল হাই (১৯৯৬), নাসির উদ্দীন ইউসুফ (২০১০), তারেক মাসুদ (মরণোত্তর, ২০১২), তানভীর মোকাম্মেল (২০১৭) এবং সৈয়দ সালাউদ্দিন জাকী (২০২১)।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান জানান, বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাণ এবং দেশব্যাপী বিকল্পভাবে চলচ্চিত্র প্রদর্শনের লক্ষ্য নিয়ে ৩৭ বছর আগে ২৪ আগস্ট ১৯৮৬ সালে জন্ম হয়েছিল “বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম”। নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি এটা চলচ্চিত্র নির্মাণ বিষয়ে প্রশিক্ষণ, নির্মাণ সহায়তা প্রদান, বিশ্বের বিকল্প চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা, চলচ্চিত্র বিষয়ে মানসম্পন্ন প্রকাশনা বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের নিয়মিত কার্যক্রমের অংশ।

তিনি বলেন, ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এবার গুণীজন চলচ্চিত্রাচার্য আলমগীর কবিরকে আজীবন সম্মাননা (মরণোত্তর), এবং চলচ্চিত্র আন্দোলন-সংশ্লিষ্ট আরও পাঁচ গুণীকে সংবর্ধনা দেবে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

সংবর্ধনা ছাড়াও অনুষ্ঠানে থাকছে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মৃতিচারণ।

আপনার মন্তব্য

আলোচিত