সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০১৬ ১৪:৩৪

পাঁচদিনের রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু

কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে পাঁচ দিনব্যাপী সপ্তবিংশ রবীন্দ্রসঙ্গীত উৎসবের আয়োজন করেছে ‘বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা’।

‘দূর করো সংশয়শঙ্কার ভার যাও চলি তিমির দিগন্তের পার’ শিরোনামে বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয় পাঁচদিনের এই উৎসব।

গান, কবিতা, নৃত্য, ফুলেল শুভেচ্ছা, আলোচনা ও সম্মাননা দিয়ে সাজানো এই আয়োজনে কবির সৃজিত কথা ও সুরে এসময় সমগ্র মিলনায়তনকে রাবীন্দ্রিক করে তোলেন শিল্পীরা। নিজেকে তুলে ধরার প্রয়াসে কবিগুরুর সুরে অবগাহন করে মিলনায়তনে উপস্থিত রবীন্দ্রপ্রেমীদেরও রবিরশ্মিতে আলোকিত করেছিলেন বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সদস্যরা।

সংস্থার শিল্পীদের পরিবেশনায় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় এই উৎসব। এরপর শিল্পীরা দলীয়ভাবে পরিবেশন করেন ‘আলোকের  ঝর্ণাধারা’ ও ‘চল যাই চল যাই’।

জাতীয় সঙ্গীত ও দলীয় পরিবেশনার পর অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। সংস্থার সভাপতি তপন মাহমুদের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন সংস্থার সাধারণ সম্পাদক সাজেদ আকবর। এ সময় আরও উপস্থিত ছিলেন সংস্থর প্রধান উপদেষ্টা আমিনা আহমেদ।

এ আয়োজনেই শিল্পী হামিদা হককে অনুষ্ঠানে এবছরের সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত শিল্পী হামিদা হকের হাতে সম্মাননা তুলে দেন সংস্থার প্রধান উপদেষ্টা আমিনা আহমেদ।

বৃহস্পতিবার সন্ধ্যার আয়োজনে  থাকছে গান ও নৃত্যনাট্য পরিবেশনা। এতে ‘চন্ডালিকা’  শিরোনামের  নৃত্যনাট্য পরিবেশনা করবে নৃত্যসংগঠন ‘নৃত্যনন্দন’। আগামী ৮ মে, বাংলা ২৫ বৈশাখ কবিগুরুর জন্মদিনে শেষ হবে পাঁচদিনের এই রবীন্দ্রসঙ্গীত উৎসব।

 

আপনার মন্তব্য

আলোচিত