বিনোদন ডেস্ক

০৫ জুলাই, ২০১৬ ০৩:০৮

ধর্ম বিকৃতি রোধের আহ্বান ইরফান খানের

বিশ্বজুড়ে নিয়মিত ইসলামের নামে যারা গণহত্যা, সহিংসতা আর রক্তপাত ঘটাচ্ছে তা বরদাস্ত না করে রোধ করার আহ্বান জানিয়েছেন বলিউড ও হলিউডে সমান জনপ্রিয় তারকা অভিনেতা ইরফান খান। সদ্য ঢাকা হামলার বিষয়টিকে কেন্দ্র করে তিনি বিশ্বের সাধারণ মুসলমানদের প্রতি এই আহ্বান জানান।   

সদ্য ঢাকার গুলশানে জঙ্গি হামলার ও জিম্মির ঘটনাকে কেন্দ্র করে ইরফান বলেন, ইসলামের নাম বিকৃত করে প্রতিনিয়ত যারা বিশ্বে ভয়ঙ্কর একটা পরিস্থিতি তৈরি করছে, তারপরেও আমরা মুসলমানেরা চুপ করে সয়ে যাবো? ধর্মের বিকৃতি হতেই দেবো? নাকি ইসলামের মর্মার্থ বুঝিয়ে দিবো বলবো, হত্যা খুন সহিংসতা আর রক্তপাত মানে ইসলাম নয়?

প্রকৃত ইসলাম সহিংস নয় জানিয়ে সবার উদ্দেশ্যে প্রশ্ন ছুড়েন ইরফান। বলেন, প্রকৃত ইসলামের মূল কথাই হলো শান্তি। ক্ষমা আর অন্যের কষ্টকে নিজের করে নেওয়া।

ঢাকা হামলার কথা উল্লেখ করে ইরফান আরো বলেন, শৈশবে শুনতাম, ধর্ম মানে প্রতিবেশি ক্ষুধার্ত থাকলে তাকে ফিরিয়ে না দিয়ে নিজের অন্ন দান করো। সদ্য বাংলাদেশে ধর্মের নামে জঙ্গি হামলার ঘটনাটি শোনার পর নিজের মধ্যে অদ্ভুত নীরবতা টের পাচ্ছি। রমজানের মত পবিত্র মাসে কোরআনের আয়াত/সুরা না জানার কারণে মানুষকে হত্যা করা হল। এইসব ঘটনা যেখানেই ঘটুক শেষ পর্যন্ত তা ইসলমান আর বিশ্বের সব মুসলমানের উপর কালিমা লেপন করে।

উল্লেখ্য, মাত্র দিন চারেক আগে ত্রিশ দিন উপবাস আর কুরবানির নামে অযথা পশু হত্যার বিরুদ্ধে কথা বলে সাড়া বিশ্বে মুসলিমদের তোপেড় মুখে পড়েন জনপ্রিয় অভিনেতা ইরফান খান। পশু কুরবানি দেয়া সম্পর্কে ইরফান বলেছিলেন, ইসলাম ধর্মের মতে কুরবানি মানে হচ্ছে নিজের সবচেয়ে প্রিয় জিনিস উৎসর্গ করা। অথচ সবাই বাজার থেকে কিনে আনা ছাগল ভেড়া আল্লাহ’র জন্য উৎসর্গ করছেন। পশু কী কারো প্রিয় হতে পারে?  

মুসলিম হয়েও ইসলাম ধর্ম, রোজা, মহররম এবং কুরবানি’র পশু জবাই নিয়ে এমন মন্তব্য করায় তুমুল ক্ষেপেছেন ভারতীয় মুসলিম ধর্মালম্বীরা। বিশেষ করে ইসলাম ধর্মের শীর্ষস্থানীয় নেতারা। 

আপনার মন্তব্য

আলোচিত