বিনোদন ডেস্ক

২৯ আগস্ট, ২০১৬ ১৫:৪৩

হুমায়ূন আহমেদের ‘দেবী’ নকল করে কলকাতায় সিনেমা!

বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী হুমায়ুন আহমেদের উপন্যাস ‘দেবী’র কাহিনী নকল করে কলকাতায় একটি সিনেমা নির্মাণের অভিযোগ উঠেছে। সিনেমাটির স্টোরি ক্রেডিটে হুমায়ুন আহমেদের নাম দেওয়া হয়নি। দেওয়া হয়েছে শিবাশীস রায় নামক একজনের নাম।

গত ২১ আগস্ট কলকাতার একটি টিভি চ্যানেলে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কানাঘুষা শুরু হয়।

শেখর দাসের পরিচালনায় ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ইএসপি-একটি রহস্য গল্প’। ছবিটিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেন, রাইমা সেন, সাহেব চ্যাটার্জী, দেবদূত ঘোষ, বিশ্বজিত চক্রবর্তী প্রমুখ নামকরা অভিনয়শিল্পীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শকরা বলছেন, হুমায়ুন আহমেদের বিখ্যাত চরিত্র মিসির আলী সিরিজের ‘দেবী’ উপন্যাসটি হুবহু নকল করে এই সিনেমাটি করা হয়েছে। এতে মিসির আলি চরিত্রটি দেখানো হয়েছে প্রফেসর হিসেবে। এ চরিত্রে অভিনয় করেছেন কুনাল পাধি। এছাড়া ‘রানু’ চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা, ‘আনিস’ চরিত্রে সাহেব চ্যাটার্জি ও ‘নীলু’ চরিত্রে রাইমা সেন।

বিষয়টি নিয়ে ইতোমধ্যেই তোলপাড় শুরু হয়েছে। ছবিটি যে ‘দেবী’ উপন্যাসের হুবহু নকল, তা সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন হুমায়ুন আহমেদের স্ত্রী নির্মাতা মেহের আফরোজ শাওন।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোটগল্প ‘গাছটি বলেছিল’ নকল করে ছবি নির্মাণের অপরাধে মুরাদ পারভেজের ছবি ‘বৃহন্নলা’র জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করা হয়। এজন্য তাকে সরকারী অনুদানের ২৪ লাখ টাকা জরিমানাও করা হয়। এবার দেখার পালা, ওপার বাংলার সিনেমামহল এ বিষয়ে কী পদক্ষেপ নেয়।

আপনার মন্তব্য

আলোচিত