নিজস্ব প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০২:১৮

সিলেটেও আসছে ‘আয়নাবাজি’

ঢাকার সাথে সাথে সিলেটেও মুক্তি পাচ্ছে বাংলাদেশী চলচ্চিত্র, অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’।

সিলেটের দর্শকদের কথা চিন্তা করে স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়ার আয়োজনে ৩০ সেপ্টেম্বর শুক্রবার দুপুর তিনটায় সিলেট জেলা শিল্পকলার মিলনায়তনে চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে। এ আয়োজনের সাথে আরো যুক্ত হয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া।

আয়নাবাজি- নামেই যেন এক রহস্য। আয়নাবাজি মানে কী? আক্ষরিক অর্থে যা দাঁড়ায় তা হল ‘আয়নার খেলা’, মানে লুকোচুরি। সবসময় মানুষ আয়নাতে যা দেখে তাই কি হয়? না হয় না, মানুষের ভালো চেহারার পেছনে লুকিয়ে থাকা চেহারা কখনো ফুটে উঠে না আয়নাতে। আর এখানেই রহস্য, আয়নাবাজি নামকরণ পুরোপুরি ভাবার্থে করা। মানুষের ভিতরের খেল দেখানোর নামই হল আয়নাবাজি।

অমিতাভ রেজা আয়নাবাজির কাহিনী বর্ণনা করেছেন এভাবে- ‘আয়নাবাজি খুব সরল সহজ গল্প। বাংলার মানুষে সহজ জীবনের জটিল ধাঁধার এক সমীকরণ।’

চলচ্চিত্রটির মূল চরিত্রগুলোতে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, মাসুমা রহমান নাবিলা ও পার্থ বড়ুয়া। ‘আয়নাবাজি’র সঙ্গীতের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের প্রথম সারির কুশলীরা। সঙ্গীত পরিচালনা করছেন- হাবিব ওয়াহিদ, অর্ণব, ফুয়াদ আল মুক্তাদির ও চিরকুট! কখনো চিন্তা করছিলেন এদেরকে একই এলবামে পাবেন? আবহ সঙ্গীতে রয়েছেন ‘বাইশে শ্রাবণ-খ্যাত ইন্দ্রদীপ! ইতোমধ্যে ছবির ট্রেলার, টাইটেল গানটি ব্যাপক প্রশংসিত হয়েছে। গান, অভিনয়, অভিনেতা, পরিচালক ও ট্রেলার সবকিছু মিলিয়ে একটি পরিপূর্ণ প্যাকেজের নাম ‘আয়নাবাজি’। যেখানে প্রতিটি সংলাপে লুক্কায়িত রয়েছে রহস্যের ছাপ। রহস্যের কিনারা করার জন্য ৩০ সেপ্টেম্বর থেকে সিলেটে চলবে আয়নাবাজি।

কাকতাড়ুয়ার সভাপতি ফয়সাল খলিলুর রহমান বলেন, “এই একটি চলচ্চিত্র মুক্তির আগেই সারা বাংলাদেশ কাঁপাচ্ছে। দুই মিনিটের ট্রেলারেই চঞ্চল চৌধুরীর অভিনয় দেখে মুগ্ধ হয়েছি। আর অমিতাভ রেজার কাজের মুনশিয়ানা দেখার তর সইছে না।”

সিলেটের দর্শকের প্রশংসা করে ফয়সাল বলেন, “সিলেটে বড় একটি শিক্ষিত সমাজ রয়েছে যারা বাংলা সিনেমা নিয়মিত দেখেন। সিলেটের মাত্র দুটি হলের গরম ও মাত্রাতিরিক্ত অব্যবস্থাপনা ছাপিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাংলা সিনেমা দেখে আসে। এবার আশা করছি সিলেটের মানুষ ভালো একটি সিনেমা দেখবে।”

কৃষ্ণচূড়ার সভাপতি প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, “অমিতাভের নাটক আর বিজ্ঞাপন দেখেছি, চমৎকার! যেহেতু এটা তাঁর প্রথম সিনেমা, সেরা কাজটাই দেখবো আশা করছি। এটি একটি রাজনৈতিক চক্রান্ত - এ সংলাপটি পুরো সিনেমা দেখার আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে।”

জানা যায়, ৩০ সেপ্টেম্বর ২০১৬, শুক্রবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন দুপুর ৩টায় আয়নাবাজির শুভমুক্তি হবে। দ্বিতীয় প্রদর্শনী সন্ধ্যা ৬টায়। শো এর আগে বুথেই ১০০ টাকা মূল্যের টিকিট পাওয়া যাবে।

২য় দিন ১ অক্টোবর ২০১৬, কৃষ্ণচূড়ার আয়োজনে শনিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে প্রথম প্রদর্শনী হবে সকাল ১০টায়, দ্বিতীয় প্রদর্শনী দুপুর ৩টায়, তৃতীয় প্রদর্শনী সন্ধ্যা ৬টায়।

৩য় দিন অর্থাৎ ২ অক্টোবর ২০১৬, রবিবার সিকৃবি মিলনায়তনে প্রথম প্রদর্শনী দুপুর ৩টায়; শেষ প্রদর্শনী ঐদিন সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে। সিকৃবিতে প্রতিটি প্রদর্শনীর আগেই মিলনায়তনের দরজায় ১০০টাকা মূল্যের টিকিট পাওয়া যাবে।

তবে সিকৃবি অডিটোরিয়ামে সিলেটের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের স্টুডেন্ট আইডি দেখালে বিশেষ ছাড় পাওয়া যাবে বলে নিশ্চিত করেছে কাকতাড়ুয়া কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত