বিনোদন ডেস্ক

১৭ জুলাই, ২০১৫ ০১:৪৩

‘আনন্দমেলা’য় তারকামেলা : উপস্থাপনায় ফিরলেন আবেদ খান

এক সময় বিটিভি’র ‘আনন্দমেলা’ মানে ছিল বিশেষ কিছু। দর্শকেরা প্রতীক্ষায় প্রহর গুণত ঈদের সে আনন্দমেলার জন্যে। বেশ ক’বছর ধরে আনন্দমেলার সে আনন্দ নেই, অনেকটা পানসে হয়ে গিয়েছিল।

তবে এবার বেশ জাঁকজমক ও তারকাবহুল আয়োজন নিয়ে সাজানো হয়েছে এবারের বিটিভির ঈদের 'আনন্দ মেলা'।

তাই এবার বিটিভি কর্তৃপক্ষ আনন্দ মেলাকে বর্ণিলভাবে উপস্থাপন করার পরিকল্পনা করেছে। আর সে কারণেই এবারের আনন্দ মেলা উপস্থাপনার গুরুদায়িত্ব পালন করছেন সাংবাদিক আবেদ খান।

এর আগে ১৯৮৪, '৮৬ এবং '৯১ সালে ঈদ 'আনন্দ মেলা'র উপস্থাপনা করেছিলেন তিনি। ফলে টানা দুই যুগ পর আবারও 'আনন্দ মেলা' উপস্থাপনা করবেন আবেদ খান।

তিনি বলেন, 'একটা সময় ছিল যখন বিটিভির ঈদ আনন্দ মেলা দেখার জন্য মানুষ অপেক্ষা করতেন। কিন্তু এখন অনেকেই অভিযোগ করেন, আনন্দ মেলায় আর দেখার মতো কিছু থাকে না। সেই অভিযোগ মাথায় নিয়ে আমি ভিন্ন কিছু করার চেষ্টা করেছি। আনন্দ মেলার পুরনো চেহারা পাল্টানোর চেষ্টা করেছি। সে কারণে নতুন প্রজন্মের শিল্পীদের পাশাপাশি পুরনো উপস্থাপকদেরও এ আয়োজনে সংযুক্ত করেছি। বাংলাদেশের মানুষের রুচির সঙ্গে, কৃষ্টি-কালচারের সঙ্গে যায় এমন আয়োজন করেছি।'

একসময় যারা 'আনন্দ মেলা' উপস্থাপনা করেছেন, তাদের অনেককেই এবারে দেখা যাবে। তাদের মধ্যে রয়েছেন আবদুল্লাহ আবু সায়ীদ, আনিসুল হক, জুয়েল আইচ, সানজিদা আখতার।

উপস্থাপকের সঙ্গে কথোপকথনের পাশাপাশি জাদুশিল্পী জুয়েল আইচ দেখিয়েছেন মনকাড়া একটি জাদু। মেয়র আনিসুল হক জানিয়েছেন রাজনৈতিক জীবন ও উপস্থাপনা বিষয়ক নানা অভিজ্ঞতার কথা এবং অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও ড. সানজিদা আখতার অংশ নিয়েছেন একটি ব্যতিক্রমধর্মী কথোপকথন পর্বে।

এ প্রসঙ্গে আবেদ খান বলেন, 'আনন্দ মেলার উপস্থাপক হিসেবে যেমনি সফল তেমনি পেশাগত জীবনেও তারা উজ্জ্বল নক্ষত্র। এবারের আয়োজনের বিশেষ আকর্ষণ হিসেবে শত ব্যস্ততার মধ্যেও দর্শকদের সামনে হাজির হয়েছেন তারা। এ জন্য ধন্যবাদ তাদের।'

এমএস রানার কথা ও আইয়ুব বাচ্চুর সুরে এবারের আনন্দ মেলার সূচনা সঙ্গীত তৈরি হয়েছে। এতে আইয়ুব বাচ্চুর সঙ্গে আরও গেয়েছেন বালাম, কণা ও কোনাল। অভিনয়শিল্পী ফেরদৌস ও জয়া 'ও প্রিয়' এবং 'এক কাপ চা' শিরোনামের দুটি গানের তালে নেচেছেন।

আমন্ত্রিত অতিথি হিসেবে থাকছেন কলকাতার সঙ্গীতশিল্পী নচিকেতা। দর্শকদের অনুরোধের পাশাপাশি নিজের গাওয়া বেশকিছু জনপ্রিয় গানের অংশবিশেষ গেয়ে শোনাবেন তিনি।

মাথায় হ্যাট, পায়ে বুট, হাতে গিটার নিয়ে আমেরিকান কাউবয় স্টাইলে দেখা যাবে শিল্পী কুমার বিশ্বজিৎকে। তার সঙ্গে যারা নিয়মিত মঞ্চে বাজান, তাদের নিয়ে গেয়েছেন 'বলো না তুমি ছাড়া কে আছে আমার' গানটি। এটি লিখেছেন আসিফ ইকবাল, সুর করেছেন লাকী আখন্দ।

আরও থাকছে বাপ্পা মজুমদার অ্যান্ড ফ্রেন্ডসের পরিবেশনা। তারা গেয়েছেন হাসন রাজার গান 'আগুন লাগাইয়া দিল'। জলের গান ব্যান্ডদল গেয়েছে 'বৃষ্টি পড়ে টাপুর টুপুর' গানটি।

আরও থাকবে বেশ ক'টি গানের মিশেলে শামীম আরা নীপা ও নৃত্যাঞ্চলের একটি পরিবেশনা। এবার 'আনন্দ মেলা' সমন্বয় করছেন এমএস রানা। প্রযোজনায় মাহফুজা আক্তার।

ঈদের দিন রাত সাড়ে ১০টায় প্রচারিত হবে অনুষ্ঠানটি।

আপনার মন্তব্য

আলোচিত