COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

986,310

Worldwide
Cases

50,395

Deaths
Worldwide

206,372

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১২ ফেব্রুয়ারি , ২০২০ ২১:৫০

বাহান্নর পটভূমিতে ‘কবর’ নাটকের সফল মঞ্চায়ন

একুশের আলোকে নাট্য প্রদর্শনীর ১২তম দিন

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের আয়োজনে একুশের আলোকে নাট্য প্রদর্শনীর  ১২তম দিন বুধবার বাহান্ন’র পটভূমিতে মঞ্চস্থ হয় মুনীর চৌধুরী’র ‘কবর’ নাটক।

বুধবার (১২ ফেব্রুয়ারি) ১২তম দিনে সন্ধ্যা ৭টায় ‘একুশে মিছিল, একুশে হাঁটা, একুশ মানে না পথের কাঁটা’ এই স্লোগানে কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চে নাটকটি মঞ্চায়ন করে নবশিখা নাট্যদল, সিলেট।

নাটক মঞ্চায়ন শেষে নাট্যদলের হাতে ফুল ও স্মারক তুলে দেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ ও ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট’র সভাপতি মামুন হাসান। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

কবর নাটকটি জেলে বসে লিখেন প্রখ্যাত নাট্যকার মুনীর চৌধুরী। এ নাটকে নেতা ও পুলিশ অফিসার চরিত্রে তৎকালীন বাংলার শাসক ও শোষক শ্রেণীর মুর্দা ফকির চরিত্রটি প্রতিবাদী ও সাহস চরিত্র। সে শহীদের লাশ দেখে বুঝতে পারে এ সাধারণ মৃত দেহ নয় কারণ লাশের গায়ে বারুদের গন্ধ। একই কবরে দাফন দিতে রাজি নয় সে। সে মৃত দেহগুলোকে পুনরায় উঠে এসে মিছিল করার আহবান জানায়। এতে মাতাল অবস্থায় নেতা ও পুলিশ ভীত হয়। লাশগুলো ছায়ামূর্তি হয়ে প্রতিবাদ করে তারা মৃত নয়, তারা এই কবরে যেতে চায় না। তারা বাঁচতে চায়। ইন্সপেক্টর হাফিজ মায়ের ছদ্মবেশে ছায়ামূর্তিগুলোকে ধোঁকা দিতে চেষ্টা করে কিন্তু সে সফল হয় না ছায়ামূর্তিগুলো মুর্দা ফকিরের আহবানে পুনরায় মিছিলে যায়। এভাবেই এগুতে থাকে ‘কবর’ নাটকের গল্প।

সিলেটের নাট্যামোদী দর্শক নিস্তব্ধতায় উপভোগ করেন ‘কবর’ নাটক। নাটকটি নির্দেশনা দেন ফরিদুল ফারদিন ও সহকারী নির্দেশক ছিলেন ধ্রুবজ্যোতি দে ও তন্ময় নাথ তনু।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, আব্দুর রাজ্জাক খান, শরিফ উদ্দিন, রাজিব দাস, রকিবুল হাসান রুমন, অর্ণব, নদী, নাঈম, হৃদয়, মাহাদি, প্রিয়াংকা, সিঁথি, রুহেনা, তাহমিনা, শতাব্দী ও অর্জুন।

১৭দিন ব্যাপী এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে সিলেটের ১৬টি নাট্যদল। নাট্যপ্রদর্শনী উপলক্ষে সিলেটের নাট্যামোদী দর্শকের উপস্থিতি ও উৎসাহ এযাবতকালের সর্ববৃহৎ নাট্যপ্রদর্শনীকে প্রাণবন্ত করে তুলছে।

বৃহস্পতিবার নাট্যোৎসবের ১৩ তম দিনে কথাকলি, সিলেট মঞ্চস্থ করবে ‘কোর্ট মার্শাল’। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭ দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি করপোরেশন ও জেলা পরিষদ, সিলেট।  

 

আপনার মন্তব্য

আলোচিত