আফরোজা আক্তার

০৮ নভেম্বর, ২০১৫ ১৪:৪৪

নীল প্যাকেট!

হঠাৎ করেই চিঠির বাক্সে একটা নীল রঙের প্যাকেট এসেছে। তারপর আমার স্বামী অনেক যত্ন করে সেটা ডাইনিং টেবিলের উপর রেখে দিয়েছে, যেনো আমার নজরে পড়ে। দুপুরে খাবার সময় প্যাকেটটা দেখিয়ে বললো যে, "একটা লবনের প্যাকেট এসেছে। খুলে দেখো তো কীভাবে এটা খেতে হবে।"

তাকিয়ে দেখিয়ে যে একটা নীল রঙের কাগজের প্যাকেট। তাতে কি (KI) পিলস রয়েছে। এই 'কি পিলস' যা আসলে পটাসিয়াম আয়োডাইড যে আসবে, তা আমি প্রায় এক মাস আগে থেকেই জানি। এই সুন্দর নীল রঙের প্যাকেটটি দেখে কেউ যেনো আতংকিত না হয় তার পূর্বাভাস হিসাবে একটি চিঠি আমি আগেই পেয়েছি।

এই চিঠিটা পাওয়ার পরেই ভেবেছিলাম যে, কিছু একটা লেখা উচিৎ আমার। যা হোক আজ লিখছি এই নীল প্যাকেট হাতে পাওয়ার পর।

এ নীল প্যাকেট মনে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। ভেবেছি, আমাদের মধ্যে অনেকেই এখনো শুধু স্বার্থের ভাগাভাগি, ক্ষমতার সীমাহীন লোভ অথবা লোক দেখানো বিলাসিতায় মগ্ন আছি। কোথায় কী হচ্ছে, কে মরছে, কে বাঁচছে, কাকে খুন করা হচ্ছে, কাকে চাপাতি মারা হচ্ছে, কে গাড়ি চাপা পড়ছে, কে লঞ্চ ডুবিতে মরছে, কোথায় কোন মেয়ে ধর্ষিত হচ্ছে, কার মুখে এসিড ছুড়ে মারছে, তা দেখার সময় কারও নাই।

আমরা শুধু ছুটছি আর ছুটছি। অর্থ, বিত্ত, যশ, সম্মান কুড়াতেই ব্যস্ত আমরা। আত্মপ্রচারে কমতি নেই কারো। আর এই সব করতে গিয়ে ভুলে যাচ্ছি যে, আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের ধারাই বহন করবে, যদি না আমরা তাদের উন্নত জীবন, উন্নত চিন্তাধারা এবং অনুকুল পরিবেশ দিতে না পারি।

যে চিঠিটা এসেছিলো তার বক্তব্য ছিলো এরকম-

In the next few weeks, all homes and businesses within 10 km of nuclear facilities will be receiving a package of potassium iodide (Ki) pills in the mail. Your home or business will be one of them.

In the very unlikely event of a nuclear emergency, Ki pills would help prevent the development of thyroid cancer, and are especially effective at safeguarding children's thyroid glands.

It is important for each household to have a supply of these pills because they are most effective if taken as quickly as possible in the event of exposure to radioactive iodine.

We want to ensure you that the distribution of Ki pills is not due to any change in the risk of a nuclear emergency and is not meant to cause alarm. We believe that staying safe means being prepared, even for most unlikely of events.

এই ছোট্ট নীল প্যাকেটটি একটা দেশকে প্রতিনিধিত্ব করছে। এই ছোট্ট প্যাকেটটি জানিয়ে দিচ্ছে, 'দেখো তুমি আমার নাগরিক, তোমার নিরাপত্তার দায়িত্ব আমার।' এখানে কে বড়, কে ছোট, কে ধনী, কে গরীব তার বিচার করা হচ্ছে না। এখানে প্রতিটি নাগরিকের জীবনকে সমান মূল্য দেওয়া হচ্ছে। একটি দেশ কতখানি সচেতন হলে এ ধরনের একটি পদক্ষেপ নিতে পারে, তা ভেবে বিস্ময় লাগে, একই সাথে ভালোও লাগে। এটি একটি উন্নত দেশের দায়িত্বসম্মত পদক্ষেপ, যে পদক্ষেপের সাথে জড়িয়ে আছে এর নাগরিকদের প্রতি তার গভীর যত্ন আর পরম ভালবাসা।

আমাদের বাংলাদেশটা এরকম হলে কি সমস্যা হতো? আমাদের দেশের অর্থনৈতিক অবস্থাতো এখন অতীতের চেয়ে অনেক ভালো। তবে কেনো আমরা পারছি না আমাদের নাগরিকদের জীবনের মূল্য দিতে? কেনো আমাদের সন্তানরা এটা দেখে বড় হচ্ছে যে, এখানে জীবনের কোন মূল্য নেই? এখানে আলোর সন্ধান যারা দিতে চায়, তাদের কোনো স্থান নেই। সমাজ তাদের চায় না। এখানে মুক্ত চিন্তার কোন সুযোগ নেই। মুক্ত চিন্তা করলে হুমকি দেওয়া হয়, মেরে ফেলা হয় পশুর মতো।

এ আমরা কোথায় যাচ্ছি? তবে কি আমাদের দেশটা 'হীরক রাজার দেশে পরিণত হবে? তবে কি আমাদের সন্তানরা হীরক রাজার কন্ঠে কন্ঠ মিলিয়ে বলবে, লেখাপড়া করে যে অনাহারে মরে সে। জানবে 'জানার কোন শেষ নাই, জানার চেস্টা বৃথা তাই।

দেশের কাছ থেকে ভালবাসার একটা নীল প্যাকেট প্রত্যাশা করি। জানি না, সেরকম কিছু পাবো কিনা এখন কিংবা আগামীতে।

আপনার মন্তব্য

আলোচিত