সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৫ মার্চ, ২০১৮ ১৬:০৫

বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১৫তম, ১ম ফিনল্যান্ড

জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস সূচক অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১১৫ নম্বরে। আর বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড।

বিশ্বের ১৫৬টি দেশের ওপর জরিপ চালিয়ে সম্প্রতি প্রকাশ হয়েছে ২০১৮ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস সূচক। ২০১৭ সালের রিপোর্টে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১০ নম্বরে। এবারে বাংলাদেশ পাঁচ ধাপ পিছিয়ে গেছে। তবে প্রতিবেশী ভারত ও শ্রীলংকার চেয়ে এগিয়ে আছে এদেশ। এ তালিকায় ভারতের অবস্থান ১৩৩ নম্বরে, শ্রীলংকা ১১৬ নম্বরে।

তালিকার প্রথম পাঁচটি দেশই ইউরোপের। ফিনল্যান্ডের পরে অবস্থান করছে যথাক্রমে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইজারল্যান্ড। এতে যুক্তরাষ্ট্র অবস্থান করছে ১৮ নম্বরে এবং যুক্তরাজ্য ১৯ নম্বরে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটির অবস্থান ১১ নম্বরে। তাছাড়া নেপাল রয়েছে ১০১ নম্বরে ও মিয়ানমার ১৩০ নম্বরে।

আর এ তালিকার সবচেয়ে নিচে অবস্থান করছে পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি। এরপরই অবস্থান করছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, তানজানিয়া, ইয়েমেন, রুয়ান্ডা ও সিরিয়া।

জরিপটি চালানো হয় জাতিসংঘের সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায়। আর এতে বিচার-বিবেচনা করা হয় কল্যাণমূলক কাজ, আয়, ব্যক্তিগত স্বাধীনতা, বিশ্বাস, স্বাস্থ্য, সামাজিক সহায়তা ও উদারতা।

২০১২ সাল থেকে জাতিসংঘ এ রিপোর্ট প্রকাশ করে আসছে। তাছাড়া ২০১৩ সাল থেকে প্রতিবছর ২০ মার্চ ‘বিশ্ব সুখী’ দিবস পালন করা হয় সংস্থাটির পক্ষ থেকে।

আপনার মন্তব্য

আলোচিত