সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০১৬ ২৩:১৩

গান ব্যবহারে মোবাইল অপারেটরদের শিল্পী সংগঠনের অনুমতি লাগবে

ওয়েলকাম টিউন বা অন্য কোনোভাবে মিউজিক কনটেন্ট ব্যবহার করতে চাইলে মোবাইল অপারেটরদের এখন থেকে তৃতীয় কোনো পক্ষের নয়, গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পীদের প্রতিনিধিত্বশীল সংগঠনের অনুমতি নিতে হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার সচিবালয়ে মোবাইল ফোন অপারেটর প্রতিনিধি, সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকারদের নিয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, এখন থেকে গানের ব্যবহারে শিল্পী-সুরকার-গীতিকারদের সংগঠন বিএলসিপিএস (বাংলাদেশ লিরিসিস্টস কম্পোজার্স অ্যান্ড পারফরমার্স সোসাইটি) স্বীকৃত অথরিটি হিসেবে কাজ করবে। তাদের অনুমোদন নিয়েই গান বিক্রি বা ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহার করবে অপারেটররা। অথরিটি হিসেবে বিএলসিপিএসকে দায়িত্ব দিতে আগামী সাত দিনের মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয় চিঠি লিখবে বলে জানান তারানা।

প্রতিমন্ত্রী আরো বলেন, অপারেটররা কোনো গানকে কনটেন্ট হিসেবে ব্যবহারের আগে কপিরাইটের রেজিস্ট্রেশন আছে কি না- তা দেখবে। এ বিষয়ে বিএলসিপিএসের অনুমোদন আছে কি না সেটা দেখবে, এরপর সার্ভিসটির অনুমোদন নিতে বিটিআরসির কাছে যাবে। বিটিআরসি পুরো বিষয়টি যাচাই করে অনুমোদন দেবে।

এ ব্যবস্থা নেয়ার প্রয়োজনীয়তার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য সব জায়গা থেকে কমাতে হবে। মধ্যস্বত্বভোগীকে (কনটেন্ট প্রোভাইডার) বিলুপ্ত করে সে জায়গায় বিএলসিপিএসকে স্থলাভিষিক্ত করতে হবে।’

সভায় বিএলসিপিএসের সভাপতি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমীন বলেন, ‘আমাদের দেশে দীর্ঘদিন ধরেই অডিও প্রযোজনা প্রতিষ্ঠান, মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান, টিভি চ্যানেল, এফএম রেডিওসহ বিভিন্ন মাধ্যম এবং ওয়েবসাইটে প্রচারিত কাজ থেকে শিল্পীরা রয়্যালিটি পাচ্ছেন না। রয়্যালিটি আদায়ের লক্ষ্যেই বিএলসিপিএস গঠন করা হয়েছে।’

তিনি বলেন, ‘বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো এখন থেকে শিল্পীদের গান ব্যবহারের অনুমোদন এবং রয়্যালিটি প্রদানের জন্য এই সংস্থাটির কাছে দায়বদ্ধ থাকবে।’

উল্লেখ্য, গানের রয়্যালিটি নিয়ে ২০১১ সালে বিটিআরসি একটি আলাদা নীতিমালার করতে চাইলেও তা সম্ভব হয়নি। এর প্রায় তিন বছর পর ২০১৪ সালের ২৫ আগস্ট বিএলসিপিএস গঠন করা হয়।

অনুষ্ঠানে শিল্পী সাবিনা ইয়াসমীন, এন্ড্রু কিশোর, সাফিন আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খান, মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটব মহাসচিব টি আই এম নুরুল কবির, সুরকার আলাউদ্দিন উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত