সিলেটটুড ডেস্ক

৩০ এপ্রিল, ২০১৬ ০১:৫১

এক মাস বাড়তে পারে সিম নিবন্ধনের সময়

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধনের সময় বাড়ছে কি? সময় বাড়লেও কত দিন বাড়ানো হবে! এসব বিষয় নিয়ে শনিবার বিকেলে সিদ্ধান্ত জানাবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। বিকেল ৫টায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সভাকক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন মন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় শুক্রবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বেসরকারী মুঠোফোন অপারেটর সূত্রে জানা গেছে, সিম পুনঃনিবন্ধনের সময় সীমা আরো এক মাস বাড়ানো হতে পারে। নিবন্ধনে আনা হতে পারে কিছু শীথিলতা। এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র না থাকলে জন্ম নিবন্ধনের সনদ দিয়ে সিম পুনঃনিবন্ধনের সুযোগ দেওয়া হতে পারে।

মুঠোফোন অপারেটর রবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা পরিবর্তন বলেন, জন্ম নিবন্ধনের সনদ দিয়ে বায়োমেট্রেক রেজিট্রেশন করার সুযোগ দেওয়ার জন্য আমরা মন্ত্রীর কাছে আবেদন করেছি। তা না হলে অনেক সিম বন্ধ হয়ে যাবে। এতে করে মুঠোফোন অপারেটররা ক্ষতিগ্রস্ত হবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় থেকে বিষয়টি ভেবে দেখা হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে।

তিনি বলেন, মন্ত্রী বলেছেন আগে জাতীয় পরিচয় পত্র দিয়ে সিমের বায়োমেট্রিক নিবন্ধনের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হোক। পরে বিষয়টি দেখা যাবে।  

শুক্রবার বিকেলে তারানা হালিম জানান, ১৩ কোটি সিমের মধ্যে এখন পর্যন্ত ৮ কোটি ৩৮ লাখ সিম পুনঃনিবন্ধন করা হয়েছে। তিনি বলেন, ১ কোটি ২২ লাখ গ্রাহকের সিম পুনঃনিবন্ধনের সময় ন্যাশনাল আইডি কার্ডের সঙ্গে আঙ্গুলের ছাপ মেলেনি। তবে যাদের আঙুলের ছাপ মেলেনি, তাদের সিম বন্ধ করা হবে না।

তিনি বলেন, অনেকের ন্যাশনাল আইডি কার্ডে জন্ম তারিখসহ একাধিক ভুল রয়েছে। এ সমস্যার জন্য কাউকে অসুবিধায় ফেলব না। সরকারকে সহযোগিতার জন্য যারা এনআইডি অফিস ও মোবাইল অপারেটর সেন্টারে ঘুরছেন তাদের ধন্যবাদ।

মন্ত্রী বলেন, ‘শহরের মানুষের চেয়ে গ্রামের মানুষ বেশি সচেতন। রংপুর, গাইবান্ধা ও নারায়ণগঞ্জ এলাকা ঘুরে কথা বলেছি। সবাই জানিয়েছেন, অনেক আগেই তাদের সিম পুনঃনিবন্ধন হয়ে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত