সিলেটটুডে ডেস্ক

০৪ জুন, ২০১৬ ১৮:০৫

গবেষণাগারে তৈরী হবে কৃষ্ণগহবর!

কথাটা গুজব মনে হলেও সত্যিকার অর্থেই ব্ল্যাকহোল তৈরির উপায় উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা।

সার্নের বিজ্ঞানীরা যখন এলএইচসি প্রজেক্টে ব্ল্যাকহোল তৈরির ঘোষণা দিয়েছিলেন, তখন সারা বিশ্বে তোলপাড় শুরু হয়ে গিয়েছিল। দু’ভাগে  বিভক্ত হয়ে গিয়েছিলেন বিজ্ঞানীকুল। এক পক্ষের মতে ব্ল্যাক হোল বানালে তা আমাদের পৃথিবীকেই গিলে খাবে। আর এক পক্ষ তো স্বপক্ষেই ছিলেন।

সেই স্বপক্ষীয় বিজ্ঞানীরা এখন বলছেন, গবেষণাগারে ব্ল্যাক হোল বানানো কঠিন কিছু নয়। আর ব্ল্যাকহোল মহাজাগতিক ব্ল্যাকহোলের মতো রাক্ষুসিও হবে।সেটা হবে স্রেফ মাইক্রোস্কোপিক ব্ল্যাকহোল!

পার্টিকল এক্সিলেটরে ব্ল্যাকহোলগুলো বানাতে যতোটা শক্তি লাগবে বলে আগে ধারণা করা হতো ঠিক অতটা শক্তি লাগবে না বলে মনে করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি পার্টিকল এক্সিলেটরে মাইক্রোস্কোপিক ব্ল্যাকহোল তৈরিও করেছেন বিজ্ঞানীরা। এই পদক্ষেপ বিজ্ঞানীদের সাহস জুগিয়েছে। বিজ্ঞানীদের মাইক্রোস্কোপিক ব্ল্যাকহোল নিয়ে এই গবেষণা প্রমাণ করে মহাবিশ্বে নতুন মাত্রার উপস্থিতি।

ব্ল্যাকহোলের মধ্যাকর্ষণ ক্ষেত্রের শক্তি এত বেশি শক্তিশালী যে, তা আলো পর্যন্ত শুষে নিতে পারে। তার মানে ব্ল্যাকহোলের মধ্যাকর্ষণ বল আলোর কণাকেও আকর্ষিত করে ধরে রাখতে পারে। তাই একে দেখা অসম্ভব। এজন্যই এর নাম হয়েছে ব্ল্যাকহোল। মধ্যাকর্ষণ শক্তির টানে দু’টি মৃত নক্ষত্রের মধ্যে সংঘর্ষের ফলে সৃষ্টি হয় ব্ল্যাকহোলের। ব্ল্যাকহোলগুলো আকারে এতোই ছোট যে, পৃথিবীর জন্য তা মোটেও ভীতি জাগানোর মতো কিছু নয়।

এদিকে দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা আর স্থানকাল—এই চার মাত্রা ছাড়াও মহাবিশ্বের আরো মাত্রা থাকতে পারে বলে অনেক আগেই ভবিষ্যৎবাণী করেছিলেন বিজ্ঞানীরা। ব্ল্যাকহোল নিয়ে সাম্প্রতিক গবেষণা এই তত্ত্বের পক্ষে প্রমাণ দাঁড় করাতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মাইক্রোস্কোপিক ব্ল্যাকহোলগুলো বিজ্ঞানীরা সৃষ্টি করেছেন পার্টিকল এক্সিলটরে। সুইজারল্যান্ডে মাটির তলায় বসানো লার্জ হাড্রন কোলাইডার নামের যন্ত্রটি দুনিয়ার সবচেয়ে বড় এক্সিলেটর। অনেক বিজ্ঞানীরা আশংকা করেন, এলএইচই হবে  মাসইক্রোস্কোপিক ব্ল্যাকহোলের ফ্যাক্টরি।

যদিও এলএইচসিতে এখন পর্যন্ত কোনো ব্ল্যাকহোলের উপস্থিতি পাননি বিজ্ঞানীরা। তারপরেও এলএইচসিতে প্রচণ্ড শক্তিতে বস্তুকণার সংঘর্ষের ফলে ব্ল্যাকহোল সৃষ্টি হবার সম্ভাবনার শংকা উড়িয়ে দিতে পারছেন না কেউই।

আপনার মন্তব্য

আলোচিত