সিলেটটুডে ডেস্ক

০৫ জুন, ২০১৬ ১৭:১৯

নেপালে যানবাহন নিবন্ধনের কাজ পেল বাংলাদেশী আইটি ফার্ম

নেপালের হাইসিকিউরিটি নম্বর প্লেটস এবং যানবাহন নিবন্ধন আধুনিকীকরণের কাজ পেয়েছে বাংলাদেশি আইটি ফার্ম টাইগার আইটি।

সম্প্রতি নেপাল সরকারের হাইসিকিউরিটি নম্বর প্লেটস ও যানবাহন নিবন্ধন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক টেন্ডারে অংশ নিয়ে এ কাজ পায় বায়োমেট্রিক ম্যাচিং পদ্ধতি ও আইডেনটিটি ম্যানেজমেন্টে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান টাইগার আইটি।

টাইগার আইটি নেপালের যানবাহন মালিকদের তথ্যেরও তালিকাভুক্তির মাধ্যমে একটি জাতীয় ডাটাবেজ তৈরি করবে এবং হাই সিকিউরিটি নম্বর প্লেটস ও আরএফআইডি ট্যাগস সরবরাহ করবে।

এছাড়াও আঙুলের ছাপ ম্যাচিং পদ্ধতি অন্তর্ভুক্ত, যানবাহন নিবন্ধন, ডাটাবেজ মূল ব্যবস্থাপনা পদ্ধতি, এসএমএস গেটওয়ের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট, ইনেভেন্টরি ট্রাকিং এবং যানবাহন মনিটরিংয়ের যাবতীয় কাজ করবে টাইগার আইটি।

টাইগার আইটির নেপালে কাজ পাওয়ার বিষয়টি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে অবহিত করা করা হলে তিনি বলেন, বাংলাদেশি আইটি প্রতিষ্ঠানের এ সাফল্য আসলে আমাদের আইটি খাতের এগিয়ে যাওয়ার দৃষ্টান্ত। সরকার আগামী ২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা পূরণে প্রধান ভূমিকা পালন করবে দেশের আইটি শিল্প ও প্রতিষ্ঠান।

টাইগার আইটির সাফল্য দেশীয় অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করবে এবং শুধু দেশে নয় আন্তর্জাতিক অঙ্গনেও আমাদের আইটি খাতের ইতিবাচক ভাবমূর্তি গড়ে উঠবে।

টাইগার আইটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জিয়াউর রহমান বলেন, এ ধরণের আন্তর্জাতিক মানের প্রকল্পসমূহে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা আমাদের প্রধান লক্ষ্য। নেপালে কাজ পাওয়ার ফলে বাংলাদেশের সফটওয়্যার প্রতিষ্ঠান সমূহের জন্য অনুপ্রেরণার উৎস হব

আপনার মন্তব্য

আলোচিত