অনলাইন ডেস্ক

৩০ আগস্ট, ২০১৬ ১৯:০৫

ফেসবুক গণমাধ্যম নয়, একটি প্রযুক্তি প্রতিষ্ঠান : জাকারবার্গ

কখনই গণমাধ্যমে পরিণত হবেনা ফেসবুক, বরং তা একটি প্রযুক্তি প্লাটফর্ম হয়েই থাকবে। সোমবার রোমের লুইস বিশ্ববিদ্যালয়ে বক্তৃতাকালে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ কথা বলেন। খবর রয়টার্স।

সামাজিক যোগাযোগ মাধ্যমের অধিকাংশ ব্যবহারকারী ফেইসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তথ্য সংগ্রহ করে। কিন্তু জাকারবার্গ বলেছেন, কনটেন্ট সরবরাহকারী হিসেবে কাজ করার মতো কোন উচ্চাকাঙ্ক্ষা নেই তার প্রতিষ্ঠানের।

ফেসবুক কেন বার্তা সম্পাদনার কাজ করছে না ইতালিয় এক যুবকের প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, ‘আমরা একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে দাঁড়িয়েছি, গণমাধ্যম না।’

তিনি বলেন, যদিও ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে সংযোগের স্থাপনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পাওয়া তথ্য ছড়িয়ে পড়ার সুযোগ দেয়, তবুও এটি একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। আমরা বিভিন্ন যোগাযোগ টুল নির্মাণ করি। কোন বিষয়বস্তু বানাই না। বিশ্বে নতুন সংবাদ ভিত্তিক প্রতিষ্ঠানের প্রয়োজন আছে। আবার আমাদের মতো প্রযুক্তির প্লাটফর্মও দরকার। এক্ষেত্রে আমরা গুরুত্বের সঙ্গে আমাদের ভূমিকা পালন করছি।

এর আগে সোমবার সকালে জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় তাদের সঙ্গে  সিলিকন ভ্যালির নেতারা ও অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক ও অ্যালফাবেট প্রধান এরিক শ্মিট উপস্থিত ছিলেন।

পরে জাকারবার্গ তার ব্যক্তিগত ফেসবুক পেজে বলেন, ইন্টারনেট সংযোগ ছাড়াই কিভাবে বিশ্বের বিভিন্ন অংশের মানুষকে সংযুক্ত করা যায়, সে বিষয়ে আমরা আলোচনা করেছি।

সোমবার ইতালির প্রধানমন্ত্রী মাতিও রেঞ্জির সঙ্গেও সাক্ষাত করেন জাকারবার্গ। রেঞ্জি বর্তমানে দেশটির সীমিত ইন্টারনেট অবকাঠামো উন্নয়নের কাজ করছেন।

আপনার মন্তব্য

আলোচিত