সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ১৮:১২

আইফোন ৭ আসছে ৭ সেপ্টেম্বর

৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দ্য বিল গ্রাহাম সিভিক মিলনায়তনে আইফোন ৭ প্রকাশ করবে অ্যাপল কম্পিউটার। সঙ্গে নতুন সংস্করণের অ্যাপল ওয়াচ এবং অ্যাপলের অন্যান্য পণ্য ও সেবার ঘোষণা থাকতে পারে।

ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় সকাল ১০টায় সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার জন্য এরই মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে আমন্ত্রণপত্র পাঠিয়েছে অ্যাপল। তাতে শুধু লেখা, দেখা হবে ৭ তারিখে।

আমন্ত্রণপত্রে সরাসরি নতুন আইফোন প্রকাশের কথা কোথাও উল্লেখ নেই। তবে আগের বছরগুলোর কথা বিবেচনায় আনলে, নতুন আইফোন ছাড়া কখনো এমন সাড়ম্বরে সংবাদ সম্মেলন করা হয় না। সবার মনে তাই আইফোন প্রকাশ করা হবে কি না, সে প্রশ্নের চেয়ে নতুন আইফোনের কয়টি সংস্করণ প্রকাশ করা হবে, তা-ই নিয়ে বেশি ভাবছেন।

আইফোন ৭-এর পাশাপাশি ৫ দশমিক ৫ ইঞ্চি পর্দার আইফোন ৭ প্লাস, ছোট আকারের আইফোন ৭ এসই এবং আইফোন ৭ প্রোর নাম মানুষ বেশি নিচ্ছেন। সেই সঙ্গে আইওএস অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ প্রকাশ করা হতে পারে।



কয়েক মাস ধরে ঘুরেফিরে আরেকটি প্রশ্ন বারবার উঠছে, তা হলো আইফোন ৭-এ হেডফোন সংযোগ দেওয়ার পোর্ট থাকবে কি না? যদি না থাকে, তবে বিদ্যমান সব হেডফোন কীভাবে যুক্ত করা হবে? ৭ সেপ্টেম্বরের আগে অবশ্য সেই প্রশ্নের উত্তর মিলছে না।

একই দিনে আসছে প্লেস্টেশন ৪ নিও

অ্যাপলের সম্মেলনের দুই ঘণ্টা পরেই যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে প্লেস্টেশন ৪ নিও গেমিং কনসোল প্রকাশ করবে সনি।

সংবাদমাধ্যমে প্রচার নিয়ে দুটি প্রতিষ্ঠানের মধ্যে একটা দ্বন্দ্ব শুরু হতে পারে বলে অনেকে মনে করছেন। এটা ঠিক যে আইফোনপ্রেমীরা প্লেস্টেশন কিনবেন না, আবার প্লেস্টেশন যাঁদের পছন্দের, তাঁরা আইফোন নিয়ে মাথা ঘামান না। কিন্তু সংবাদমাধ্যমে ব্যাপারটা কাজ করে ভিন্নভাবে।

অনেক সংবাদমাধ্যম দুটি অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। আবার অনেক পত্রিকায় একটি সংবাদ ওপরে, আরেকটি নিচে দেওয়া হবে। নতুন পণ্য প্রচারে যেকোনো একটি প্রতিষ্ঠানকে কিছুটা ক্ষতির মুখে তো পড়তেই হচ্ছে। সবচেয়ে বড় কথা, পরদিন সকালে সবার ফেসবুক নিউজফিডে কোন খবরটি বেশি গুরুত্ব পাবে?
সূত্র: ম্যাশেবল, টেকক্রাঞ্চ

আপনার মন্তব্য

আলোচিত