সিলেটটুডে ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৭

সাপের মত ‘হিশ হিশ’ শব্দ করছে আইফোন-৭!

নতুন আইফোনেও খুঁত বের হয়েছে! আইফোন থেকে নাকি অদ্ভুত শব্দ বের হচ্ছে!

অতিরিক্ত লোড হলেই নাকি সাপের মতো ‘হিশ হিশ’ শব্দ করছে আইফোন ৭! আইফোন ৭ ও ৭ প্লাস ব্যবহারকারী কয়েকজন এ অভিযোগ তুলেছেন।

কয়েকটি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটের খবর অনুযায়ী, অ্যাপলের এ-১০ ফিউশন প্রসেসরে যখন অতিরিক্ত চাপ বাড়ছে, তখন এই শব্দ বের হচ্ছে। ব্লগার স্টিফেন হ্যাকেট প্রথম আইফোন ৭–এর এই ‘হিশ হিশ’ শব্দের কথা প্রথম প্রকাশ করেন। তিনি ওই শব্দ রেকর্ড করে ইউটিউবে পোস্ট করেন। এরপর অ্যাপলের সাবেক জনসংযোগ কর্মকর্তা ড্যারেল ইথারিংটনও আইফোনের এই খুঁতের কথা টুইট করে জানান।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, হিশ হিশ শব্দটিকে ‘কয়েল নয়েজ’ বলা হয়, যা ঠিকমতো ঠাণ্ডা না হলে যেকোনো প্রসেসরেই এ সমস্যা হতে পারে। অবশ্য এখন পর্যন্ত প্রথম ব্যাচের আইফোন ৭ ও ৭ প্লাসের কয়েকটি ইউনিটে এই সামান্য ত্রুটি পাওয়া গেছে।

লাইফহ্যাকার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত এ সমস্যার কোনো সমাধান নেই। তবে নতুন আইফোনের সঙ্গে বদলে নেওয়া যেতে পারে।

খুঁত নিয়ে অ্যাপল আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি। হ্যাকেট দাবি করেন, অ্যাপল কেয়ার সেন্টারে তিনি সমস্যার কথা জানালে তাঁর আইফোন বদল করে দেওয়ার কথা বলা হয়েছে।

অ্যাপলের নতুন আইফোনে নতুন উপাদান হিসেবে এসেছে ব্যারোমেট্রিক ভেন্ট। এটি নিখুঁতভাবে উচ্চতা নির্ণয় করতে পারে। এ ছাড়া এতে পানিরোধী উপাদানও এসেছে। নতুন আইফোনে আছে ৩ জিবি র‍্যাম, ২৯০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ও ইনটেল মডেম।
তথ্যসূত্র : এনডিটিভি, দ্য ভার্জ

আপনার মন্তব্য

আলোচিত