সিলেটটুডে অনলাইন ডেস্ক

১২ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:৩৮

৭০০ কোটি ডলার ব্যয়ে ইন্টেলের নতুন কারখানা

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় ৭০০ কোটি ডলার বিনিয়োগে নতুন কারখানা স্থাপন করবে শীর্ষ মাইক্রোপ্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল।

হোয়াইট হাউসের ওভাল অফিসে ৮ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রায়ান ক্রাজনিখ এ কথা জানান। নতুন এই কারখানা স্থাপনের ফলে তিন হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে উল্লেখ করেন ক্রাজনিখ।

২০১১ সালে অ্যারিজোনায় ৫০০ কোটি ডলারের কারখানা স্থাপনের পরিকল্পনা করেছিল ইন্টেল। কিন্তু ২০১৪ সালে সে পরিকল্পনা বাতিল করা হয়। বর্তমান পরিকল্পনা অনুযায়ী আগামী তিন থেকে চার বছরের মধ্যে কারখানা স্থাপনের কাজ শেষ হবে। নতুন এই কারখানায় ডেটা সেন্টার ও স্মার্টযন্ত্রের জন্য চিপ বানানো হবে বলে ইন্টেল কর্মীদের পাঠানো এক চিঠিতে উল্লেখ করেন ব্রায়ান ক্রাজনিখ।

৯০ দিন পর্যন্ত সাতটি মুসলিমপ্রধান দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাহী আদেশের বিপক্ষে যুক্তরাষ্ট্রভিত্তিক একশর বেশি প্রযুক্তি প্রতিষ্ঠান এক জোট হয়ে মামলা করে। ইন্টেল সেই প্রতিষ্ঠানগুলোর একটি। হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, বৈঠকে ট্রাম্প বা ক্রাজনিখ কেউই এই বিষয়ে কোনো কথা বলেননি।
সূত্র: রয়টার্স

আপনার মন্তব্য

আলোচিত