সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৭ ১৬:১৩

বাংলাদেশি স্থপতি ফজলুর রহমান খানের জন্মদিনে গুগলের ‘ডুডল’

বাংলাদেশের বিশিষ্ট স্থপতি ও পুরকৌশলী ফজলুর রহমান খানের (এফ আর খান) জন্মদিনে তাঁর সম্মানে ‘ডুডল’ প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল। বিশ্বে উঁচু ও বড় মাপের বিল্ডিংয়ের নকশার ক্ষেত্রে পথিকৃৎ এই কিংবদন্তির আজ ৮৮ তম জন্মদিন।

এফ আর খান ১৯২৯ সালে ৩রা এপ্রিল মাদারীপুরে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮২ সালে ২৬শে মার্চ মাত্র ৫২ বছর বয়সে জেদ্দায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুর পর তার দেহ আমেরিকায় নিয়ে যাওয়া হয় এবং শিকাগোতে তাকে সমাহিত করা হয়।

পৃথিবীর অন্যতম উঁচু ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইলিস টাওয়ার) এর নকশা প্রণয়ন করেন এফ আর খান। তাঁকে বিংশ শতকের শ্রেষ্ঠ পুরকৌশলী বলা হয়। স্থাপত্যশিল্পে তাঁর সবচেয়ে বিস্ময়কর অবদান হচ্ছে ‘টিউব-স্ট্রাকচারাল সিস্টেম’, যা আজ পর্যন্ত বিশ্বের প্রায় সব উঁচু কাঠামোতে ব্যবহৃত হয়ে আসছে।

এফ আর খান ১৯৭২ সালে 'ইঞ্জিনিয়ারিং নিউজ রেকর্ড'-এ ম্যান অব দি ইয়ার বিবেচিত হন এবং পাঁচবার স্থাপত্য শিল্পে সবচেয়ে বেশী অবদানকারী ব্যক্তিত্ব হিসেবে অভিহিত হবার গৌরব লাভ করেন। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং এর সদস্য নির্বাচিত হন। ১৯৭৪ সালে আমেরিকার 'নিউজ উইক' ম্যাগাজিন শিল্প ও স্থাপত্যের উপর প্রচ্ছদ কাহিনীতে তাঁকে মার্কিন স্থাপত্যের শীর্ষে অবস্থানকারী ব্যক্তি হিসেবে বর্ণনা করে।

আন্তর্জাতিক গগনচুম্বী ও নগরায়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন স্থপতি ডক্টর এফ আর খান। তাঁর অন্যান্য অবদানের মধ্যে রয়েছে শিকাগোর জন হ্যানকক সেন্টার, জেদ্দা আন্তর্জাতিক বিমান বন্দরের হজ্ব টার্মিনাল এবং মক্কা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য মডেল অঙ্কন। ১৯৯৮ সালে শিকাগো শহরের সিয়ার্স টাওয়ারের পাদদেশে অবস্থিত জ্যাকসন সড়কের পশ্চিম এবং ফ্রাঙ্কলিন সড়কের দক্ষিণ পার্শ্বের সংযোগস্থলটির নামকরণ করা হয় ‘ফজলুর আর. খান ওয়ে।’

ডক্টর এফ আর খান বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পক্ষে প্রবাসে থেকেও গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেন। বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলনে অসামান্য অবদানের জন্য ১৯৯৯ সালে তাঁকে স্বাধীনতা দিবস পুরস্কার (মরণোত্তর) প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত