সোশ্যাল মিডিয়া ডেস্ক

২০ এপ্রিল, ২০১৭ ১৩:৪০

ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন যেসব সুবিধা

চলতি সপ্তাহে বিভিন্ন দেশের ডেভেলপারদের নিয়ে আয়োজন করা হয় বার্ষিক এফ ৮ সম্মেলন। সম্মেলনে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ফেসবুক নিয়ে তাঁর আগামী ১০ বছরের পরিকল্পনার কথা জানিয়েছেন।

জাকারবার্গের পরিকল্পনা অনুযায়ী ফেসবুক তার ব্যবহারকারীদের কৃত্রিম বুদ্ধিমত্তা, নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ এবং আরো বেশি ভার্চুয়াল বাস্তবতার সঙ্গে পরিচয় করিয়ে দেবে। ফেসবুক অ্যাপে এখন ব্যবহারকারীরা ক্যামেরা ব্যবহার করতে পারছেন আরো বেশি সুবিধাসহ। এতে যুক্ত হতে যাচ্ছে বিভিন্ন ধরণের ইফেক্ট।

মেসেঞ্জার দিয়ে ফেসবুক ব্যবহারকারীরা এখন শুধু চ্যাটই করতে পারবেন না, পাশাপাশি বিভিন্ন ধরণের টিকেট, লাঞ্চ বা ডিনারের জন্য রেস্তোরাঁয় বুকিং দেওয়াসহ বিভিন্ন কাজ করতে পারবেন।

ফেসবুক ভিআর গিয়ার কেনার পরিকল্পনা করেছে। এতে ব্যবহারকারী নিজে কার্টুন অ্যাভাটার হয়ে গেম খেলতে পারবেন, অন্য অ্যাভাটার বন্ধুদের সঙ্গে সেলফি তুলতে পারবেন, ছবি শেয়ার করতে পারবেন এবং এমনকি ভিডিও কল দিয়ে অপর পক্ষকে বাস্তব জগতের মতো সামনে আনতে পারবেন। যে মানুষ দূরে রয়েছে, তার সঙ্গে যোগাযোগ রাখার এটি চমৎকার প্রক্রিয়া। এ প্রযুক্তির অভিজ্ঞতার নিতে ব্যবহারকারীকে অবশ্যই একটি ভিআর গিয়ার কিনতে হবে।

ক্লাউড স্টোরেজ ও গুগল ড্রাইভের মতো ফেসবুক তাদের আলাদা স্টোরেজের ব্যবস্থা করছে ব্যবহারকারীদের জন্য। এখানে কেউ ইচ্ছামতো ফাইল রাখতে পারবেন ও শেয়ার করতে পারবেন।

ফেসবুক অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের মতো কোম্পানির সঙ্গে টেক্কা দিতে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে। নিউইয়র্ক টাইমস জানায়, অন্যদের মতো স্মার্টফোনের অপারেটিং সিস্টেম তৈরি না করলেও ফেসবুক তার অ্যাপ দিয়েই সকল স্মার্টফোন নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসছে।

সূত্র: বিবিসি, বিজনেস ইনসাইডার

আপনার মন্তব্য

আলোচিত