আইসিটি ডেস্ক

১১ মে, ২০১৫ ০৩:৫৭

ফ্রি ইন্টারনেট সেবা কেবল রবি গ্রাহকদের জন্যে!

বিনামূল্যে ইন্টারনেট নয় বাংলাদেশে অবশেষে চালু হয়েছে বিনামূল্যের ইন্টারনেট সেবা। প্রাথমিকভাবে এই সেবাটি মোবাইল অপারেটর রবি’র গ্রাহকদের জন্যে উন্মুক্ত। অন্যান্য মোবাইল অপারেটরগুলো এক্ষেত্রে এগিয়ে এলে তাদের গ্রাহকেরাও পেতে পারেন এ সেবা।

ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠান হলো ইন্টারনেট ডট ওআরজি। ফেসবুক কর্তৃপক্ষের ভাষায় ইন্টারনেট ডট ওআরজি হচ্ছে অলাভজনক একটি উদ্যোগ যাতে প্রাথমিকভাবে বিনামূল্যে বেসিক ইন্টারনেট সেবা উপভোগ করতে পারবে বাংলাদেশি রবি মোবাইলফোন ব্যবহারকারীরা।

স্মার্টফোন থেকে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে চাইলে প্রথমে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে ইন্টারনেট ডট অর্গ অ্যাপটি। এরপর অ্যাপটি ইনস্টল করে নিতে হবে। ইনস্টল করা হলে অ্যাপটি ওপেন করে যেসব ওয়েবসাইট বিনামূল্যে ব্যবহার করতে পারা সম্ভব তার একটি তালিকা সেখানে প্রদর্শিত হবে। প্রয়োজনীয় ওয়েবসাইটের নামের উপর ক্লিক করলেই ওয়েবসাইটটি ওপেন হবে।

যেসব সাইট বা পোর্টাল দেখতে টাকা লাগবে না:
ফেসবুক, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডট কম, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, সন্ধান ডট কম, সোশ্যাল ব্লাড, প্রধানমন্ত্রীর কার্যালয়, মেসেঞ্জার, মায়া আপা, হেলথপিরিওর, শিক্ষক ডট কম, মন্ত্রী পরিষদ বিভাগ, বিডিজবস, বিক্রয় ডট কম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার, আমার দেশ বুটিক, আস্ক, বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মাইনেট।

বিনামূল্যে ইন্টারনেট সেবা পেতে হলে যা করতে হবে:
অ্যাপটি ডাউনলোড করে মোবাইলফোনে ইন্সটল করতে হবে। এর পরে ইন্টারনেট ডট ওআরজিতে লগ ইন করতে হবে। অ্যাকাউন্ট না থাকলে নিবন্ধন (সাইন আপ) করতে হবে।

ইন্টারনেট ডট ওআরজির হোমপেজে গেলে তালিকাভুক্ত ২৯টি প্রতিষ্ঠানের নাম (ওয়েবসাইট) দেখা যাবে। তবে ছবি, ভিডিও বা ফাইল জাতীয় কোনও কনটেন্ট আপলোড বা ডাউনলোড করা যাবে না এবং এই ২৯টি সাইট দেখতে গেলে কোনও টাকা (ডাটা চার্জ) লাগবে না।

 

আপনার মন্তব্য

আলোচিত