সিলেটটুডে ডেস্ক

৩০ মার্চ, ২০২০ ০১:১৯

ওয়াই-ফাইয়ের গতি বাড়াতে কী করবেন

দেশে নভেল করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে অনেক অফিস বাসায় বসে কাজ করার সুবিধা দিচ্ছে। অফিসের কাজ বাসায় বসে করতে ধীরগতির ওয়াই-ফাই সংযোগ বিরক্তির কারণ হতে পারে। এক্ষেত্রে মনে রাখতে হবে ওয়াই-ফাই হলো রেডিও তরঙ্গ, যা নির্দিষ্ট দূরত্বে ছড়িয়ে পড়ে এবং মোবাইলসহ বিভিন্ন ডিভাইসে ইন্টারনেট ব্যবহারের সুবিধা দেয়। কাজেই তরঙ্গ ছড়িয়ে পড়ার সময় বাধাগ্রস্ত হলে গতি তুলনামূলক কম মিলবে। ওয়াই-ফাই রাউটারের গতি বাড়াতে কি করবেন-

# রাউটার উঁচুতে রাখুন: ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের গতি নির্ভর করে ডিভাইসটি কোথায় স্থাপন করছেন। রাউটার রাখার জায়গার ওপর ভিত্তি করে ইন্টারনেট ব্যবহারে কেমন গতি পাওয়া যাবে। রাউটার মাটিতে বা অন্য বস্তুর আড়ালে রাখলে সাধারণত কার্যক্ষমতা অনেকাংশে কমে যায়। কাজেই রাউটারের রেডিও তরঙ্গ যাতে সহজে ছড়িয়ে পড়তে পারে, সেজন্য যতটা সম্ভব উঁচুতে রাখতে হবে।

# রাউটার ফার্মওয়্যার আপডেট রাখুন: ওয়াই-ফাই রাউটার দিয়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সবসময় আপডেটেড রাউটার ফার্মওয়্যার ব্যবহার করুন। এতে আগের ভার্সনের তুলনায় অনেক বাগ থেকে মুক্তি পাবেন। একই সঙ্গে নিরাপত্তা ঝুঁকিও কয়েক গুণ কমবে। রাউটার ফার্মওয়্যার নিয়মিত আপডেট রাখলে মিলতে পারে নতুন ফিচারও।

# অব্যবহূত কানেক্টেড ডিভাইস মুছে ফেলুন: ওয়াই-ফাই রাউটারে কানেক্টেড ডিভাইসের তালিকা বড় করবেন না। অর্থাৎ যখন কোনো ডিভাইস আর ব্যবহার করবেন না, তখন সেটি ওয়াই-ফাই রাউটার থেকে ডিসকানেক্ট করে রাখুন। এতে রাউটারের ওপর বাড়তি চাপ কমবে এবং ইন্টারনেট গতি কয়েক গুণ বেড়ে যাবে।

# রিস্টার্ট: টানা অন রাখার কারণে রাউটার হ্যাং করতে পারে। তুলনামূলক সাশ্রয়ী রাউটারের ক্ষেত্রে এটা বেশি হয়। এর ফলে চলতে চলতে গতি কমে যায় এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এমন সমস্যা দেখা দিলে রাউটার মাঝে মাঝে রিস্টার্ট দিন।

# রাউটার অন্যান্য ইলেকট্রনিকস থেকে দূরে রাখুন: বিভিন্ন ধরনের ইলেকট্রনিকস সরঞ্জাম ওয়াই-ফাইয়ের রেডিও তরঙ্গ ছড়িয়ে পড়া বাধাগ্রস্ত করে। কাজেই রাউটারের উচ্চকর্মক্ষমতার রেডিও তরঙ্গ প্রবাহের পথ সুগম করতে ইলেকট্রনিকস থেকে দূরে স্থাপন করুন।

# বাসার কেন্দ্রে স্থাপন করুন: ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে একযোগে একাধিক ডিভাইসে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে রাউটারটিকে বাসার কেন্দ্রে স্থাপন করুন। এর ফলে যে কোনো রুমে বসে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সমান গতি পাওয়া যাবে।

# মাইক্রোওয়েভ রাউটারের গতি কমায়: মাইক্রোওয়েভ ওভেন ওয়াই-ফাই নেটওয়ার্কের গতি কমিয়ে দেয়। কারণ মাইক্রোওয়েভ ওভেন ২৪৫ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে কাজ করে, যা অবিশ্বাস্যভাবে ওয়াই-ফাই রাউটারের ২ দশমিক ৪ গিগাহার্টজ ব্যান্ডের কাছাকাছি। এছাড়া ব্লুটুথ ডিভাইসও ২ দশমিক ৪ গিগাহার্টজ ব্যান্টেড কাজ করে, যা ওয়াই-ফাই নেটওয়ার্কের গতি কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তাই ব্লটুথ ডিভাইস ও রাউটার পাশাপাশি রাখবেন না।

# এন্টেনা: কাভারেজ এরিয়া, সিকিউরিটির ওপর ভিত্তি করে পাওয়ারফুল এন্টেনাসহ রাউটার কিনতে চেষ্টা করুন। চাইলে পুরনো রাউটারের এন্টেনা পরিবর্তনশীল হলে নতুন বড় ও উন্নত এন্টেনা লাগিয়ে নিতে পারবেন। এতে গতি বাড়বে।

# আলোকসজ্জা রাউটারের গতি কমায়: ওয়াই-ফাই রাউটারের গতি কমাতে পারে আলোকসজ্জা। কারণ আলো থেকে বিদ্যুৎ চৌম্বকীয় ক্ষেত্র তৈরি হয়, যা রাউটারের কার্যকারিতা কমিয়ে দেয়।

আপনার মন্তব্য

আলোচিত