আন্তর্জাতিক ডেস্ক

২১ জুন, ২০২০ ২১:৫২

বাংলাদেশিদের দক্ষিণ কোরিয়ায় প্রবেশে কড়াকড়ি

কোভিড-১৯ সংক্রমণ বাড়ছে এমন কিছু দেশ থেকে আগত বিদেশি নাগরিকদের প্রবেশ সীমিত করার উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের আওতায় পড়েছে দক্ষিণ এশিয় দুই দেশ বাংলাদেশ এবং পাকিস্তান। সংশ্লিষ্ট সূত্রের বরাতে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ ব্যাপারে জানিয়েছে।

অস্থায়ীভাবে ফ্লাইট বন্ধ করাসহ ভিসা ইস্যুতে কড়াকড়ি আরোপের মাধ্যমে এ সিদ্ধান্ত বাস্তবায়িত হবে। নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে বলে ব্লুমবার্গ প্রকাশিত প্রতিবেদন সূত্রে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য এবং জনকল্যাণ মন্ত্রণালয় অবশ্য আজ রোববার এক বিবৃতিতে জানিয়েছে যে, ব্যবসায়িক কাজে ভ্রমণ এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। এসব দেশের সরকারি কর্মকর্তাদের দক্ষিণ কোরিয়া সফরও এর বাইরে থাকবে।

বিবৃতিতে আরও বলা হয়, কর্তৃপক্ষ উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে যতটা পারা যায় পারা যায় ভিসা ইস্যু করা কমিয়ে আনবে। এছাড়াও, যেসব দেশে দ্রুত গতিতে ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে সেখান থেকে দক্ষিণ কোরিয়ায় আসা নন-শিডিউলড ফ্লাইট চলাচলে সাময়িকভাবে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। 

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ায় নতুন করে যেসব সংক্রমণ ছড়িয়েছে তার উৎস বাংলাদেশ ও পাকিস্তান। একারণে এই দুটি দেশের ওপর আলোচিত নিষেধাজ্ঞা তাৎক্ষনিকভাবে কার্যকর করার কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে গত শনিবার নাগাদ দ. কোরিয়ায় ৬৭ জনের দেহে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত করা হয়। গত ২৭ মে'র পর যা সবচেয়ে বেশি। এই অবস্থায় করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা ছড়িয়ে পড়েছে দেশটিতে। নতুন করে ধরা পড়া ৬৭ জন রোগীর মাঝে ২৩ জনই বাংলাদেশ ও পাকিস্তান থেকে সে দেশে গিয়েছিলেন।

রোববার দূর প্রাচ্যের দেশটিতে আরও ৪৮ জনকে শনাক্ত করা হয়েছে। এর ফলে মোট সংক্রমিতের সংখ্যা উন্নীত হয়েছে ১২ হাজার ৪২১ জনে।

নতুন করে কোনো মৃত্যুর ঘটনা অবশ্য ঘটেনি। এ পর্যন্ত উত্তর এবং দক্ষিণ আমেরিকা থেকে যাওয়া ৫৮১ জন ব্যক্তি দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত বলে শনাক্ত হয়েছেন। ৪৮৫ জন নিয়ে এরপরেই আছে ইউরোপ। চীন বাদে এশিয়ার অন্যান্য দেশ থেকে যাওয়া বাকি ৩৩৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত