আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন, ২০২০ ২১:৫৬

দিল্লিতে চালু হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ কোভিড হাসপাতাল

করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের অন্যতম বৃহৎ একটি হাসপাতাল চালু করেছে ভারতের দিল্লি রাজ্য প্রশাসন। দিল্লির ছত্তরপুরে অবস্থিত এই হাসপাতালের বাকি ৮ হাজার শয্যা আগামী বুধবারের মধ্যেই স্থাপন করে, সেখানে রোগী ভর্তি করা শুরু হবে।

রাজ্য সরকার জানায়, সর্দার প্যাটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটাল নামের এই হাসপাতাল ভারতে সর্ব বৃহৎ। গত রোববার এটি আংশিকভাবে চালু করা হয়। ১০ হাজার ২০০ শয্যার পরিকল্পনা থাকলেও- প্রাথমিকভাবে দুই হাজার শয্যা নিয়েই এটি সচল হয়েছে।

অমিত শাহ এবং অরবিন্দ কেজরিওয়ালকে সর্দার প্যাটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটালের পরিচালনা সংক্রান্ত তথ্য দিচ্ছেন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। হাসপাতালটি আনুষ্ঠানিকভাবে চিকিৎসা সেবা শুরুর আগে এটির উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সফরের পর টুইটারে পোস্ট করা এক বার্তায় কেজরিওয়াল একে 'পৃথিবীর অন্যতম বৃহৎ এক হাসপাতাল বলে উল্লেখ করেন।' অমিত শাহ নিজ টুইটে বলেন, '১০ হাজার শয্যার এই স্বাস্থ্য সেবা ব্যবস্থা দিল্লিবাসীকে কিছুটা হলেও স্বস্তি দেবে।'

ভারতের অন্যতম সেরা আধা-সামরিক বাহিনী ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশ (আইবিটিএফ) হাসপাতাল প্রশাসন নিয়ন্ত্রণ ও পরিচালনার দায়িত্বে থাকবে, বলেও জানান ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

নিজ টুইটে অমিত শাহ আরও বলেন, 'আমাদের আইবিটিএফ বাহিনীর সাহসী সদস্যদের অভিনন্দন জানাই। দুঃসহ এই সঙ্কটের মুহূর্তে তারা কোভিড নিরাময় কেন্দ্রটি পরিচালনা করতে চলেছে। দেশ, জাতি এবং দিল্লির অধিবাসীদের সেবা দিতে তাদের যে দৃঢ় অঙ্গীকার রয়েছে- তার কোনো তুলনা হয় না।'

এদিকে রোববার হাসপাতাল চালুর দিন ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের দৈনিক পরিসংখ্যানে শনিবারের সংক্রমণ পরিস্থিতি তুলে ধরে। এতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার কথা জানানো হয়। সরকারি তথ্যসূত্র অনুসারে এদিন ১৯ হাজার ৯০৬ জন আক্রান্ত হন। আর নতুন করে প্রাণ হারান আরও ৪১০ জন।

সারা ভারতে রোববার পর্যন্ত প্রকাশিত তথ্য যোগের পর মোট সংক্রমিতের সংখ্যা পাঁচ লাখ ২৮ হাজার ৮৫৯ জনে বেড়ে দাঁড়ায়। আর প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৫টিতে।

এর আগে গত বুধবারেই মহারাষ্ট্রের মুম্বাইকে পেছনে ফেলে সংক্রমণের সংখ্যায় সমগ্র ভারতের মাঝে সবচেয়ে বেশি কোভিড-১৯ প্রভাবিত নগরী হয়ে ওঠে ভারতের রাজধানী নয়াদিল্লি। তবে রাজ্য হিসেবে এক লাখ ৫৯ হাজার সংক্রমণ নিয়ে মহারাষ্ট্রই শীর্ষে অবস্থান করছে।

আপনার মন্তব্য

আলোচিত